ডিম ছাড়াই ঝটপট তৈরি করুন ফ্রুট কেক

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৫:২৫ পিএম, ০৭ ডিসেম্বর ২০২১

শীত আসতেই বিয়ে, ঘরোয়া অনুষ্ঠান থেকে শুরু করে বড়দিন ও নতুন বছরের পালনের উৎসবে মেতে ওঠেন সবাই! সব মিলিয়ে বছরের এই শেষ সময়ে কেকের চাহিদা বেড়ে যায়। বর্তমানে কেক ছাড়া যে কোনো উদযাপনই যেন ফিঁকে!

দোকান থেকে তো সব সময়ই কেক কিনে এনে খাওয়া হয়, তবে চাইলে ঘরেও তৈরি করতে পারেন সুস্বাদু ফ্রুট কেক। ডিম ছাড়াই ঝটপট তৈরি করা যায় এই কেক চলুন তবে জেনে নেওয়া যাক সহজ রেসিপি-

উপকরণ

১. ময়দা এক কাপ
২. সাদা তেল এক চা চামচ
৩. মধু ২ চা চামচ
৪. ভ্যানিলা এসেন্স দেড় চা চামচ
৫. সুগার পাউডার আধা চা চামচ
৬. জল আধা কাপ
৭. ড্রাই ফুটস (চেরি, কাজু, কিশমিশ, পেস্তা ও কাঠবাদাম) এক কাপ
৮. বেকিং সোডা আধা চা চামচ
৯. কোকো পাউডার ৪ চা চামচ
১০. কনডেন্স মিল্ক আধা কাপ
১১. মাখন ৪ চা চামচ ও
১২. লবণ পরিমাণমতো।

পদ্ধতি

প্রথমে আধা কাপ পানি গরম করে ড্রাই ফ্রুটগুলো ঘণ্টাখোনেক ভিজিয়ে রাখুন। অন্য একটি পাত্রে ময়দা, বেকিং সোডা, কোকো পাউডার ভালো করে মিশিয়ে নিন। এবার আরকেটি পাত্রে মাখন গরম করে চিনি মিশিয়ে নিন।

এরপর মাখন ও চিনির মিশ্রণে সাদা তেল, মধু, লবণ ও ভিজিয়ে রাখা ড্রাই ফ্রুট দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে তাতে কনডেন্সড মিল্ক দিয়ে আরও একবার ভালো করে নাড়ুন।

এবার ময়দার মিশ্রণটি এই পাত্রে ঢেলে দিন। বারবার নেড়ে নিন, যাতে যাতে দানা দানা না থাকে। এবার মিশ্রণটির মধ্যে ভ্যানিলা এসেন্স মিশিয়ে দিন।

এবার একটি কেকের ছাঁচে মাখন ব্রাশ করে ঢেরে দিন মিশ্রণটুকু। ভারি কাচের পাত্র হলে সবচেয়ে ভালো হয়। এবার পাত্রটিকে মাইক্রোওয়েভে ঢুকিয়ে ৪ মিনিট মতো বেক করুন।

৪ মিনিট পর একটি টুথপিক দিয়ে পরীক্ষা করুন কেক হয়েছে কি না। হয়ে গেলে নামিয়ে এক ঘণ্টার জন্য কেকটি ফ্রিজে ঢুকিয়ে দিন। ঘণ্টাখানেক পর বের করে কেটে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

জেএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]