কাঁচা মরিচ দীর্ঘদিন সংরক্ষণ করার সহজ পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ০১ জুলাই ২০২৩

বর্তমানে কাঁচা মরিচের দাম প্রায় আকাশ ছোঁয়া! সর্বশেষ তথ্য অনুযায়ী, ফরিদপুরে কাঁচা মরিচের দাম ৮০০ টাকায় গিয়ে পৌঁছেছে। জানা গেছে, এবার মৌসুমের শুরুতে প্রচণ্ড খরায় মরিচের তেমন ফলন হয়নি।

অন্যদিকে গত কয়েকদিনের বৃষ্টিতে কাঁচা মরিচের গাছ মরে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ক্ষেতের গাছে এখন মরিচ নেই। এজন্য দাম বেড়ে গেছে, এমনটিই জানাচ্ছেন ব্যবসায়ীরা।

আরও পড়ুন: গরমে সবজি ভালো রাখতে যেভাবে সংরক্ষণ করবেন ফ্রিজে

এরই মধ্যে কাঁচা মরিচ কিনতে হিমশিম খাচ্ছেন সাধারণ মানুষ। তবে যারা এর আগে বেশি করে কাঁচা মরিচ কিনে রেখেছেন কিংবা আরও দাম বাড়ার আগে যারা বেশি করে কিনতে চাচ্ছেন, তারা চাইলে সেগুলো দীর্ঘদিনের জন্য সংরক্ষণ করতে পারেন। জেনে নিন কাঁচা মরিচ দীর্ঘদিন সংরক্ষণের সহজ পদ্ধতি-

কাঁচা মরিচ দীর্ঘদিন সংরক্ষণ করার সহজ পদ্ধতি

বায়ুরোধী পাত্রে ফ্রিজে রাখুন

প্রথমে সবগুলো কাঁচা মরিচ ভালো করে ধুয়ে নিন। তারপর পেপার ন্যাপকিন দিয়ে ভালো করে মুছে নিন। কাঁচা মরিচের গায়ে যেন পানি না থাকে।

এবার মরিচের বোটাগুলো ছাড়িয়ে নিন। তবে ছুরি বা বটি দিয়ে এর গোড়া কাটবেন না। নষ্ট মরিচগুলো ফেলে দিন বেছে বেছে।

আরও পড়ুন: ফ্রিজ ছাড়াও মাংস সংরক্ষণ করা যাবে সহজ ২ উপায়ে

এবার একটি এয়ার টাইট পাত্র নিন। তার মধ্যে কয়েকটি পেপার ন্যাপকিন বা কিচেন টিস্যু বিছিয়ে দিন। তার মধ্যে বেছে রাখা কাঁচা মরিচগুলো রেখে দিন ফ্রিজের নরমালে। একমাস পর্যন্ত এভাবে কাঁচা মরিচ ভালো থাকবে।

কাঁচা মরিচ দীর্ঘদিন সংরক্ষণ করার সহজ পদ্ধতি

রোদে শুকিয়ে নিন

একইভাবে কাঁচা মরিচগুলো ভালো করে ধুয়ে মুখে বোটা ছাড়িয়ে নিন। পচা মরিচগুলো আলাদা করে ফেলুন। এবার একটি বড় কাগজের উপর মরিচগুলো ছড়িয়ে রোদে শুকিয়ে নিন কয়েকদিন ধরে।

তবে এখন যেহেতু বর্ষাকাল তাই রোদের দেখা পাওয়া মুশকিল। তাই এ সময় গ্যাসের চুলায় হালকা গরম করে কাঁচা মরিচ শুকিয়ে নিতে পারেন।

আরও পড়ুন: বাটা মসলা দীর্ঘদিন সংরক্ষণের সঠিক উপায়

বেটে সংরক্ষণ করুন

একসঙ্গে বেশি করে কাঁচা মরিচ ব্লেন্ড করে আইস কিউবের ট্রেতে রেখে বরফ বানিয়ে নিতে পারেন। রান্নার সময় একটি করে কিউব বের করে নিন। কাঁচা মরিচ সংরক্ষণের সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি এটি।

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।