জানেন কি? ৮ কারণে পরকীয়া করে মানুষ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৭ পিএম, ২৮ আগস্ট ২০২৩

দাম্পত্যে অশান্তি কিংবা পারিবারিক কলহের জেরে অনেক নারী-পুরুষই বিবাহ বিহর্ভূত সম্পর্কে লিপ্ত হন। যদিও পরকীয়ার বিষয়টি মোটেও কারও কাম্য নয়।

সম্পর্কে নানা টানাপোড়েন থাকবেই তাই বলে সঙ্গীর সঙ্গে প্রতারণা করা বিকৃত মানসিকতার পরিচয় ছাড়া আর কিছুই নয়।

আরও পড়ুন: কোন পেশার মানুষ বেশি পরকীয়ায় জড়ায়?

জানলে অবাক হবেন, ৮ ধরনের বিবাহ বহির্ভূত সম্পর্ক আছে আর প্রত্যেকটির পেছনেও আছে ভিন্ন অর্থ ও উদ্দেশ্য জেনে নিন কী কী-

মানসিক শান্তি পেতে

গবেষণাও বলছে, মানসিক শান্তি পেতেই নাকি বেশিরভাগ মানুষ পরকীয়া করেন। সিম্পলি হায়ারডের এক সমীক্ষা অনুসারে, মানসিক শান্তির খোঁজে অনেকেই সহকর্মী বা বন্ধুদের প্রতি আকৃষ্ট হয়ে পড়েন। এই ভালো লাগা বা ভালোবাসা যৌন প্রকৃতির হতেও পারে বা নাও হতে পারে।

সম্পর্কে রোমান্টিকতার অভাব

স্বামী-স্ত্রী বা প্রেমিক-প্রেমিকার মধ্যে রোমান্টিক সম্পর্ক না থাকলে দাম্পত্য সুখের করা মুশকিল। স্বামী বা স্ত্রীর কাছ থেকে যখন সঙ্গী রোমান্টিক কোনো ভাইব না পায় তখন সে তার চাওয়াগুলো মেটাতে অন্যত্র তা খোঁজেন।

আরও পড়ুন: নারীরা যে ধরনের পুরুষের প্রেমে বেশি পড়েন

দুর্ঘটনাজনিত ওয়ান নাইট স্ট্যান্ড

মুহূর্তের ভালোলাগায় অনেকেই সঙ্গীকে ঠকিয়ে তৃতীয় ব্যক্তির সঙ্গে ঘনিষ্ট সম্পর্কে লিপ্ত হতে পারেন। পরবর্তী সময়ে যদিও টের পান বড় ধরনের অপকর্ম করে ফেলেছেন তিনি, তবে ক্ষণিকের ওই উত্তেজনা থেকে অনেকে শিক্ষা নেন আবার অনেকে আছে একই ভুল বারবার পুনরাবৃত্তি করেন।

প্রেমের নেশা

স্বামী বা স্ত্রী থাকা সত্বেও অনেকে আছেন যারা প্রেম করতে পছন্দ করেন। একে প্রেমের নেশাও বলা যায়। প্রেমে আসক্তরা মূলত বিবাহিত জীবনে প্রেমের অভাব অনুভব করে ও তারা বিশ্বাস করে যে ভুল ব্যক্তির সঙ্গে বিয়ে করেছে। এ ধরনের ব্যক্তিদের সম্পর্ক যৌন ও মানসিক হতে পারে।

আরও পড়ুন: প্রেমিকের শরীরের গন্ধেই স্ট্রেস কমবে প্রেমিকার, বলছে গবেষণা

যৌন আসক্ত

যে ব্যক্তি শুধু যৌনতার জন্য পরকীয়ায় লিপ্ত হন তারা মূলত যৌন আসক্ত প্রকৃতির হন। এ ধরনের সম্পর্কে মানসিক সংযুক্তি থাকে না। এই ধরনের লোকেরা জীবনে কখনো সম্পর্কে পরিপূর্ণতা পায় না। অন্যদিকে সঙ্গী প্রতিনয়ত ঠকায়।

প্রতিশোধের নেশায়

এটি সবচেয়ে বিপজ্জনক ধরন। এ ধরনের ব্যক্তিরা তৃতীয় ব্যক্তির কাছে প্রমাণ করতে চায় যে তারা অন্যদের দ্বারা কাঙ্ক্ষিত।

আরও পড়ুন: প্রেমে পড়লে মানুষের বুদ্ধি কমে যায়, বলছে গবেষণা

সাইবার লাভ

সামাজিক যোগাযোগ মাধ্যমে বর্তমানে অনেকেই ছদ্মনামে নানাজনের সঙ্গে সম্পর্কে জড়ায়। এ ধরনের সম্পর্ক অপরাধমূলক কর্মকাণ্ডের দিকেও ধাবিত করতে পারে। তাই সতর্ক থাকা জরুরি।

সঙ্গীকে ছাড়তে

যখন কোনো ব্যক্তি তার বর্তমান সঙ্গীর কাছ থেকে নিস্তার পেতে চান বা তাকে ছাড়তে চান সেক্ষেত্রে অন্যজনের সঙ্গে সম্পর্কে জড়িয়ে কাজটি সহজেই সম্পন্ন করার চেষ্টা করেন।

কারণ তিনি জানেন পরকীয়ার কথা জানলে তার বর্তমান সঙ্গী অবশ্যই তাকে ত্যাগ করবেন বা বিবাহ বিচ্ছেদ ঘটাবেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।