কঠিন সময়ে ১০টি কথা মনে রাখলে সফল হবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:৫৯ পিএম, ৩০ আগস্ট ২০২৩

মামুন রাফী

সাফল্য অর্জনের দুর্গম পথ পাড়ি দেওয়ার সময় আমরা এমন অবস্থার সম্মুখীন হই; যখন আমাদের সঙ্গে সব কিছু খারাপ হয়। অবস্থা খানিকটা এমন ‘অভাগা যেদিকে চায় সাগর শুকিয়ে যায়!’ জীবনের এই কঠিন সময়ে যদি নিজেকে সামলে রাখতে না পারেন, তাহলে এ অবস্থার মধ্য থেকে কখনোই বের হতে পারবেন না। তাই আপনার সঙ্গে যখন সব কিছু খারাপ আর ভুল হয়; তখন যে বিষয়গুলো সব সময় মনে রাখবেন।

জীবনে সবকিছু সাময়িক
বৃষ্টি ঝরতে তো সবাই দেখেছেন। কখনো কি এমনটা দেখেছেন, আজীবনের জন্য বৃষ্টি ঝরা শুরু হয়েছে? ঠিক একইভাবে জীবনে কোনোকিছুই দীর্ঘস্থায়ী হয় না। তাই আপনার জীবনের কঠিন সময়ে দিশেহারা হবেন না। বিশ্বাস করুন এই সময়ের শেষও আছে।

দুশ্চিন্তা ও দোষারোপ কিছুই বদলাতে পারে না
এমন অনেকেই আছেন, তাদের সঙ্গে খারাপ কিছু ঘটলেই তারা ঠিক কাউকে বা নিজেকে দোষারোপ করবেন। কিংবা দুশ্চিন্তা করে খারাপ সময় আরও খারাপ করে তুলবেন। কথা হচ্ছে, আপনি একটি বারও কি ভেবে দেখেছেন, আপনার এই আচরণ আপনার সমস্যা সমাধানে কতটুকু সাহায্য করেছে? তাই আর দোষারোপ বা দুশ্চিন্তা নয় বরং এই অবস্থায় নিজেকে সামলে রাখুন।

কিছু জিনিস ঠিকই সঠিক হচ্ছে
অন্ধকারের শেষে যেমন আলো লুকায়িত থাকে। একইভাবে আপনার খারাপ সময়গুলোর পেছনে নিশ্চয়ই সঠিক কিছু ঘটছে। এখানে আপনাকে শুধু একটু আপনার সহ্যশক্তি বাড়াতে হবে। আর তাই এমন সময়ে শুধু খারাপ জিনিসের প্রতি লক্ষ্য না করে দেখুন কী ভালো ঘটছে আপনার জন্য। সেটা সামান্য পরিমাণই হোক না কেন।

আরও পড়ুন: সম্পর্ক ধরে রাখার উপায় কী?

আপনি এটি সামলাতে পারেন
সময় যত খারাপই হোক না কেন, সব সময় এটি বিশ্বাস করুন যে, এটি সামলাতে পারেন। জীবন আপনার আর সমস্যাও আপনার। তাই সমস্যা থেকে বের হয়ে আসার উপায়ও আপনাকেই জানতে হবে। তাই নিজের প্রতি বিশ্বাস কখনো হারাবেন না।

নিজের প্রতি যত্নবান হতে হবে
যখন সবকিছু আপনার সঙ্গে খারাপ হয়; তখন নিজের প্রতি যত্নবান হোন। কেননা এই খারাপ সময়ের সবটা আপনাকেই অতিক্রম করতে হবে। নিজেই যদি ঠিক না থাকেন তাহলে এই সময় শেষ হওয়ার আগেই হয়তো নিজেই শেষ হয়ে যাবেন। তাই ঠিকমতো খাওয়া-দাওয়ার পাশাপাশি বিশ্রাম করুন। প্রিয় মানুষগুলোর সঙ্গে সময় অতিবাহিত করুন।

আবেগ ধরে রাখবেন না
বিশেষ করে পুরুষদের মধ্যে নিজের আবেগ লুকানোর প্রবণতাটা বেশি দেখা যায়। যত কষ্টই আসুক, তা তারা নিজের মধ্যেই চেপে রাখেন। এর ফল হয় মারাত্মক। মানসিক অসুস্থতা থেকে শুরু করে আত্মহত্যা পর্যন্ত গড়ায় এর পরিণতি। তাই কঠিন সময়গুলোতে নিজের আবেগ চেপে রাখবেন না। পরিবার বা কাছের বন্ধুদের সাহায্য নিন। সময় বয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে অনেকটাই স্বাভাবিক হয়ে উঠবেন।

কঠিন সময় মেনে নিয়ে এগিয়ে চলুন
মানুষের জীবনে ভালো এবং খারাপ দুরকম সময়ই আসে। তাই ভালোর পাশাপাশি খারাপকেও মেনে নিতে শিখুন। ভেঙে না পড়ে সামনে এগিয়ে যান। যত তাড়াতাড়ি নিজের খারাপ সময়কে মেনে নিতে পারবেন, তা থেকে মুক্তি পাওয়া ততই সহজ হবে।

আরও পড়ুন: ডিপ্রেশন থেকে মুক্তি মিলবে কীভাবে?

ইতিবাচক চিন্তা করুন
ইতিবাচক চিন্তা জীবনের দুঃসময় পার করার অন্যতম হাতিয়ার। কখনোই আশা হারাবেন না। চাকরি চলে গেলে নিজেকে বোঝান নিশ্চয়ই এর চেয়ে ভালো চাকরি আপনার জন্য অপেক্ষা করছে। প্রিয়জন ছেড়ে চলে গেলে নিজেকে জানান, আপনার জন্য আসলেই উপযুক্ত এমন কারো দিকে এক পা এগিয়ে গেছেন।

ভুল নিয়ে না ভেবে সঠিক পরিকল্পনা করুন
আপনি কী হারিয়েছেন, কেন হারিয়েছেন, সেসব থাকলে কত ভালো হতো- এসব চিন্তা না করে ভবিষ্যতে কী কী অর্জন করার সম্ভাবনা আছে, তা ভাবুন এবং সে অনুযায়ী নিজে তৈরি করুন। যা হারিয়েছেন তার জন্য অভিযোগ না করে পুনরায় ফিরে পাওয়ার চেষ্টা করুন।

কঠিন সময় থেকে শিক্ষা নিন
জীবনের কঠিন মুহূর্তগুলো থেকে শিক্ষা নিন। চাকরি হারানো, আর্থিক সমস্যা, শারীরিক অসুস্থতার সময় বোঝা যায় আসলে কে আপনজন আর কে এতদিন অভিনয় করছিলেন। এ শিক্ষা আপনাকে আজীবন সঠিক পথে চলতে সাহায্য করবে। তাই জীবনের কঠিন সময়গুলোকে অভিশাপ নয় বরং আশীর্বাদ হিসেবে দেখুন।

কথায় আছে, ‘যে সহে সে রহে’। জীবনের একেকটি কঠিন সময়কে জীবনের সাফল্যের একেকটি সিঁড়ি ভাবুন। দেখবেন আপনি খুব সহজেই কঠিন সময় পার করে দিতে পারবেন।

লেখক: কবি ও সাংবাদিক।

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।