ভেটকি মাছের পাতুরি রাঁধবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:১১ পিএম, ০২ মার্চ ২০২৪
ভেটকি মাছের পাতুরি

নিরামিষ হোক বা আমিষ, পাতুরির স্বাদকে হার মানাতে পারবে না যে কোনো তরকারি। আর ভেটকি মাছের পাতুরি হলে তো কোনো কথাই নেই। ভেটকি মাছ দিয়ে অনেক রান্নাই করেন, কিন্তু কখনো পাতুরি করে দেখেছেন কি?

অনেকেরই ভুল ধারণা আছে, এই রান্নায় বেশ ঝক্কি। তবে এই সহজ রেসিপি মেনেই আপনি বাড়িতে বানিয়ে ফেলতে পারবেন ভেটকি মাছের পাতুরি। এই রান্না করতে আপনার কী কী লাগবে দেখে নিন-

১. ভেটকি ফিলে জন্য (পাতুরির মাপে) ৪ টুকরো
২. সরিষা ২ টেবিল চামচ
৩. পোস্ত ১ টেবিল চামচ
৪. নারকেল কোরা আধা কাপ
৫. কাঁচা মরিচ স্বাদমতো
৬. হলুদ গুঁড়া ২ চা চামচ
৭. লবণ স্বাদমতো ও
৮. কলাপাতা ও সরিষার তেল।

আরও পড়ুন

চাল না ধুয়ে ভাত রাঁধলে কী হয়?
শরীরের জন্য জরুরি এই ৫ ভিটামিন, কোন কোন খাবারে পাবেন?

পদ্ধতি

প্রথমে ভেটকি মাছের ফিলেতে লবণ আর হলুদ মাখিয়ে নিন। এবার সরিষা, পোস্ত ও নারকেল কোরা খুব অল্প পানি দিয়ে একসঙ্গে বেটে নিন। ঝাল দিতে চাইলে কাঁচা মরিচও দিতে পারেন।

এবার এই বাটা মসলায় স্বাদমতো লবণ ও হলুদ মিশিয়ে নিন। মাছের ফিলের গায়ে এই মসলা অল্প করে মাখিয়ে ঘণ্টাখানেকের জন্য ফ্রিজে রেখে দিন।

এবার কলাপাতাগুলো সেঁকে নিতে হবে অল্প আঁচে। সেঁকে নেওয়া কলাপাতার উপর এক চামচ মসলা দিয়ে ভেটকি ফিলেগুলো রাখুন। তারপরে আবারও মসলা দিয়ে মাছগুলোর উপর মসলার আস্তরণ তৈরি করুন।

সঙ্গে যদি ঝাল খেতে চান, তাহলে দিন আস্ত চেরা কাঁচা মরিচ ও অল্প কাঁচা সরিষার তেল। এবার কলাপাতাগুলো ভাঁজ করে সুতো দিয়ে ভালো করে বেঁধে দিন। তারপর নন স্টিক প্যানে আঁচ কমিয়ে তেল দিন।

এবার পাতাগুলো ভেজে নিন ভালো করে। কালচে হয়ে এলে বুঝবেন ভেতরের মাছও একদম রান্না হয়ে গেছে। ব্যাস তৈরি আপনার পছন্দের ভেটকি মাছের পাতুরি। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ভেটকি পাতুরি।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।