খোঁজ মিললো ৩৭০০ বছরের পুরোনো লিপস্টিকের

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:৫৫ পিএম, ০৪ মার্চ ২০২৪
বিশ্বের সবচেয়ে পুরোনো লিপস্টিক

বিগত দু’দশক আগে মাটি খুঁড়ে এক ধরনের বোতলের সন্ধান পান প্রত্নতত্ত্ববিদরা। এরপর গবেষণা করে জানা যায়, বোতলের ভেতর আছে বিশ্বের সবচেয়ে পুরোনো লিপস্টিক। যার বয়স আনুমানিক ৩৭০০ বছর।

ইরানের দক্ষিণাংশে জিরোফত এলাকায় এই প্রসাধনীর সন্ধান মিলেছে। ২০০১ সালেই জিরোফত এলাকা থেকে একটি বোতলের ভিতরে লিপস্টিকের সন্ধান পান প্রত্নতত্ত্ববিদরা।

উজ্জ্বল ক্রিমসন বর্ণের লিপস্টিক সেটি। প্রসাধনীর সন্ধান পেলেও তার বয়স নিয়ে নিশ্চিত হতে পারছিলেন না প্রত্নতত্ত্ববিদরা। প্রায় দু’দশক ধরে গবেষণা করে তারা এই প্রসাধনীর সঠিক বয়স নির্ধারণ করে ফেলেন।

খোঁজ মিললো ৩৭০০ বছরের পুরোনো লিপস্টিকের

আরও পড়ুন

পায়ের নখের রং বদলে যাওয়া কোনো রোগের ইঙ্গিত নয় তো?
চায়ের সঙ্গে ধূমপানে হতে পারে কঠিন রোগ

রেডিয়ো কার্বন পদ্ধতিতে বয়স নির্ধারণ করে তারা জানতে পারেন বিশ্বের সবচেয়ে পুরোনো লিপস্টিক এটি। ৩৭০০ বছর পুরনো এই লিপস্টিকটি ১৬৮৭ খ্রিস্টপূর্বাব্দে তৈরি করা হয়েছিল বলে জানানো হয়েছে জার্নাল সায়েন্টিফিক রিপোর্টসে প্রকাশিত একটি রিপোর্টে।

প্রত্নতত্ত্ববিদরা এ বিষয়ে জানান, এই লিপস্টিক মূলত হেমাটাইট নামের খনিজ দিয়ে তৈরি। লিপস্টিকের লাল রঙের নেপথ্যে আছে হেমাটাইট নামের অক্সাইড খনিজের উপস্থিতি।

এই খনিজ থেকেই উজ্জ্বল লাল বর্ণের উৎপত্তি। এই লিপস্টিকটি একটি সুন্দর খোদাই করা বোতলের মধ্যে রাখা।

সূত্র: দ্য মিরর/টাইমস নাউ

জেএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।