প্রথম দেখায় প্রেম? জেনে নিন গোপন সত্যি

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৪৯ পিএম, ২৭ অক্টোবর ২০১৯

প্রথমবার কাউকে দেখলেন আর তাকে দেখেই মনের মধ্যে অজানা ভালোলাগা। ইচ্ছে হলো, চোখে চোখ রেখে আরও কিছুক্ষণ দাঁড়িয়ে থাকতে। ইংরেজিতে যাকে বলে লাভ অ্যাট ফার্স্ট সাইট। প্রথম দেখায় প্রেম। এটি কি আসলেই সম্ভব? বিজ্ঞান কিন্তু তা বলছে না। কী বলছে আসলে? বিজ্ঞান বলছে প্রথম দর্শনে প্রেম আসলে একটি মিথ। প্রেম নয়, বরং কাউকে প্রথমবার দেখার পর জাগে কাম।

Prem-3.jpg

বিজ্ঞানীদের দাবি কতটা সত্যি? এমন অনেকেই তো আছেন যারা খানিক দেখে, কিছুটা পথ একসঙ্গে চলতে চলতে প্রেমে পড়ে যান। এটি অসম্ভব নয়। তবে একেবারেই প্রথম দেখায় প্রেমও সম্ভব নয়।

জীবনে কখন, কীভাবে, কার প্রেমে যে আপনি পড়বেন, তা আগে থেকে নির্দিষ্ট করে বলা যায় না। তাইতো প্রথম দর্শনে প্রেম নিয়ে রীতিমতো গবেষণা চালিয়েছেন নেদারল্যান্ডসের গ্রোনিনগেন বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। তাদের দাবি, প্রথম দর্শনে প্রেম হওয়া সম্ভব নয়। মানুষ যেটাকে প্রথম দর্শনে প্রেম বলে ভাবে, সেটি আসলে কাম বা শারীরিক আকর্ষণ।

Prem-3.jpg

কীভাবে এই সিদ্ধান্তে পৌঁছলেন বিজ্ঞানীরা? ৩৯৬ জন ডাচ ও জার্মান পড়ুয়াদের উপর একটি জরিপ চালিয়েছেন বিজ্ঞানীরা। তাদের মধ্যে ৬০ শতাংশই মহিলা। অচেনা লোকেদের ছবি দেখিয়ে তাদের কাছে জানতে চাওয়া হয়, ছবিগুলো প্রথমবার দেখার অনুভূতি ঠিক কী রকম? একই কায়দায় স্পিড ডেটিং নিয়ে জরিপ করা হয়।

Prem-3.jpg

বিজ্ঞানীদের দাবি, প্রথম দর্শনে প্রেম নিয়ে অভিজ্ঞতার কথা জানিয়েছেন ৩২ জন অংশগ্রহণকারী। তা থেকেই বিজ্ঞানীদের ধারণা হয়েছে, অপর দিকের ব্যক্তিটির শারীরিক আকর্ষণ যত বেশি, তাকে তত বেশি পছন্দ হয়েছে অংশগ্রহণকারীদের। যা আসলে প্রেম নয়।

Prem-3.jpg

উল্লেখযোগ্য বিষয়, সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে প্রেমিক বা প্রেমিকারাও ছিলেন। তাদের অনেকেরই বিশ্বাস, প্রথম দর্শনেই প্রেমে পড়েছেন। সমীক্ষায় দেখা গিয়েছে, যারা বলছেন বাস্তব জীবনে প্রথম দর্শনেই প্রেমে পড়েছেন, তাদের সম্পর্কে প্যাশন অনেক বেশি।

এইচএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]