সকালের যে অভ্যাসগুলো আপনাকে সুন্দর রাখবে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ০১ জুন ২০২০

দিনের শুরু দেখেই নাকি বলে দেয়া যায়, দিনটি কেমন যাবে। এর অর্থ আসলে সকালে উঠেই এমনকিছু কাজ করতে হবে যাতে পুরো দিনটি ভালো কাটে। নিজেকে চনমনে আর উজ্জ্বল কে না দেখতে চায়! ক্লান্ত চেহারা আমাদের আত্মবিশ্বাস কমিয়ে দেয়ার জন্য যথেষ্ট। তাই নিজেকে সুন্দর রাখতে চাইলে প্রতিদিন সকালে এই নিয়মগুলো মেনে চলুন-

jagonews24

লেবু পানি: শরীর ভিতর থেকে পরিষ্কার ও রোগমুক্ত রাখতে লেবু পানির বিকল্প নেই। সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস লেবু মেশানো হালকা গরম পানি পানের অভ্যেস করলে ভালো থাকবে লিভার। লেবুর রসে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডান্ট আর ভিটামিন সি থাকে যা ত্বকে বাড়তি উজ্জ্বলতা এনে দেবে।

jagonews24

হালকা ব্যায়াম: ব্যায়ামের অভ্যেস না থাকলেও ঘাবড়ানোর কিছু নেই! সাধারণ কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন, বাগানে বা বাড়ির ছাদে মিনিট দশেক জোরকদমে হাঁটলেও চলবে। সকালে ব্যায়াম করলে আপনার শরীর সারাদিন চাঙা থাকে, ঘামের মাধ্যমে শরীর থেকে টক্সিন বেরিয়ে যায়। যা আপনাকে ঝলমলে রাখতে সাহায্য করে।

jagonews24

মুখ ধোয়া: ঘুমের সময় সারারাত ধরে মুখে তেল-ময়লা জমতে থাকে। সকালে উঠে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন, তারপর ফেস সিরাম বা হালকা ময়েশ্চারাইজার মেখে নিন। সারাদিন তরতাজা লাগবে।

jagonews24

ময়েশ্চারাইজার: ময়েশ্চারাইজার মাখার পরে ত্বকে টান না ধরলে বা ত্বক তেলতেলে না লাগলে বুঝতে হবে ময়েশ্চারাইজার ঠিক আছে। ময়েশ্চারাইজারে এসপিএফ থাকলে তা আপনাকে রোদ থেকেও সুরক্ষা দেবে।

jagonews24

এক্সফোলিয়েট: ত্বকের উপরে মৃত কোষ জমে গেলে মুখ বিবর্ণ দেখায়। সপ্তাহে অন্তত দু’বার ঘরোয়া স্ক্রাব দিয়ে মুখ এক্সফোলিয়েট করতে ভুলবেন না।

jagonews24

ফল আর সবজি: প্রতিদিন সকালের খাবারে যেকোনো ফল বা সবজি রাখার চেষ্টা করুন। আস্ত ফল বা ফলের রস খেতে পারেন। শাকসবজি পিষে গ্রিন স্মুদি বা জুস বানিয়ে খেতে পারেন। সকালে এরকম পানীয় আপনাকে ভেতর থেকে পরিষ্কার রাখবে।

ফেমিনা/এইচএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]