মাস্ক পরলে চশমা ঘোলা হয়? জেনে নিন সমাধান

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৫ পিএম, ২৯ জুলাই ২০২০

মহামারী করোনাভাইরাস থেকে বাঁচতে মাস্ক ব্যবহার করছেন সবাই। সংক্রমণ থেকে দূরে থাকতে নিয়মিত হাত পরিষ্কার করা আর মাস্ক পরার বিকল্প নেই। মাস্ক নানারকম জীবাণুকে শরীরে প্রবেশ করতে বাঁধা দেয়। এতে করে সংক্রমিত হওয়ার ভয় কমে অনেকটাই।

স্বাস্থ্য সচেতন হিসেবে মাস্ক পরলেও এই নিয়ে বিড়ম্বনায় পড়ছেন কেউ কেউ। আর সেই বিড়ম্বনা হলো চশমা ব্যবহারকারীদের ক্ষেত্রে। মাস্কের সঙ্গে চশমা পরলেই চশমার কাঁচ ঘোলা হয়ে যাচ্ছে। বাড়বাড় চশমা মুছেও তেমন কোনো লাভ হচ্ছে না। এদিকে কাঁচ ঘোলা হওয়ার কারণে চোখে দেখতে হচ্ছে ঝাপসা। এই বিড়ম্বনা থেকে মুক্তির উপায় বাতলে দিয়েছে বিবিসি। চলুন জেনে নেয়া যাক তাদের পরামর্শ-

jagonews24

মাস্ক গুঁজে নিন:
এই পদ্ধতিতে মাস্ক চশমার কাঁচের উপরে থাকবে না, মাস্ক থাকবে চশমার কাঁচের নিচে। প্রথমে মাস্ক পরে নিন। এরপর চশমা পরে এর সাহায্যে মাস্ক চেপে আটকে রাখুন। এতে করে চশমার কাঁচ আর ঘোলা হবে না।

jagonews24

টিস্যু ব্যবহার:
মাস্কের উপরের অংশের পেছনে টিস্যু ভাঁজ করে টেপ দিয়ে আটকে দিন। এবার মাস্ক পরুন। এরপর চশমা পরুন। মাস্কের ভেতরের টিস্যুর অংশ বাষ্প শুষে নেবে। চশমার কাঁচ আর ঘোলা হবে না।

jagonews24

সাবান-পানির ব্যবহার:
মাস্ক ও চশমা একসঙ্গে পরার আগে চশমার কাঁচ সাবান-পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। ধোয়া হলে পরিষ্কার নরম কাপড় বা টিস্যু দিয়ে ভালোভাবে মুছে নিন। এতে করে কাঁচের উপর বাষ্প ঠেকানোর একটি আস্তরণ পড়ে। তাই কাঁচ ঘোলা হওয়ার ভয় থাকে না।

এইচএন/এএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]