খালি পেটে যেসব খাবার খেলে সারবে কঠিন রোগ

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১০:৫৪ এএম, ০১ আগস্ট ২০২১

অনেক খাবার আছে যেগুলো খালি পেটে খাওয়া উচিত নয়। আবার এমনও কিছু খাবার আছে যেগেো খালি পেটে খেলেই শরীরে বেশি পুষ্টি মেলে। বিশেষজ্ঞদের মতে, আপনি কী খেয়ে দিন শুরু করছেন; তার উপরই কিন্তু নির্ভর করে সারাদিন কেমন কাটবে।

অনেকেই ঘুম থেকে উঠে কী খাওয়া উচিত তা জানেন না। এর ফলে সকাল সকা ভারি খাবার খেয়ে পেটের বিভিন্ন সমস্যায় ভুগে থাকেন। এজন্য পুষ্টিবিদদের মতে, সকালে ঘুম থেকে উঠে হালকা কোনো খাবার খেয়ে তার ঘণ্টাখানেক পর স্বাস্থ্যকর নাস্তা করা উচিত। তাহলে জেনে নিন খালি পেটে কোন খাবারগুলো খেলে বেশি উপকার মিলবে-

jagonews24

>> আপনি নিশ্চয়ই জেনে থাকবেন, অনেক সেলিব্রিটিরাসহ পুষ্টিবিদরাও সকালে ঘুম থেকে উঠে গরম পানিতে মধু মিশিয়ে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। নিয়মিত খালি পেটে এই পানীয় খেলে কম অতিরিক্ত ওজন। এ ছাড়াও শরীরের বিপাক হার বাড়বে।

jagonews24

>> অনেকেই বাদাম খেয়ে থাকেন। তবে সকালে খালি পেটে কাঠবাদাম খেলে সারবে নানা রোগ। বিশেষ করে সারারাত ভিজিয়ে রাখা কাঠবাদাম সকালে খেলে হৃদ্রোগ, ডায়াবেটিসের মতো কঠিন রোগ সারবে। সকালে যদি শরীরচর্চা করেন; তবে কাঠবাদাম খেলে দ্রুত এনার্জি পাবেন।

>> আমলকি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, সবাই কমবেশি জেনে থাকবেন। আমলকি এমন একটি ফল যাতে সবচেয়ে বেশি ভিটামিন সি আছে। খালি পেটে যদি আমলকির রস খেতে পারেন চুল, ত্বক সবই ভালো থাকবে। পাশাপাশি হৃদ্যন্ত্র ও লিভারও সুস্থ থাকবে।

jagonews24

>> ঘুম থেকে উঠেই যদি খালি পেটে কাঁচা পেঁপে খেতে পারেন; তাহলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে। চাইলে পাকা পেঁপেও খেতে পারেন প্রাতঃরাশে। এতে ক্যালোরি অনেকটাই কম। যারা ওজন কমাতে চান; তারাও খেতে পারেন পেঁপে। এতে খাবার হজম হয় দ্রুত।

jagonews24

>> যদি আপনার পিসিওডি বা থাইরয়েডের সমস্যায় ভুগেন; তাহলে অবশ্যই রাতে ঘুমোনোর আগে এক গ্লাস জলে কিছু জিরা ভিজিয়ে রাখুন। সকালে উঠে সেই পানি ছেঁকে খালি পেটে পান করুন। এতে শরীরের হরমোনের ভারসাম্য বজায় থাকবে এবং বিপাক হারও বাড়বে।

jagonews24

>> কাঠবাদামের মতোই খেজুরও যদি সারা রাত ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খেতে পারেন। এতে বেশি উপকার মিলবে। খেজুরে প্রচুর ফাইবার থাকে। যা কোষ্ঠকাঠিন্য কমায় এবং হজমশক্তি বাড়ায়। বিশেষ করে বর্ষার এ সময় ডায়ারিয়া বা বদহজমের সমস্যায় যারা ভুগছেন; তারা নিয়ম করে খেজুর খেলেই উপকার পাবেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া/হেলথশটস

জেএমএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]