স্বামীর সফলতা নির্ভর করে স্ত্রীর ওপর, বলছে গবেষণা

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১২:১০ পিএম, ০৫ আগস্ট ২০২২

স্বামী-স্ত্রী দুজনের সফতাই একে অন্যের ওপর নির্ভর করে। সংসারে সুখী হতে চাইলে যেমন একে অন্যের বিশ্বাস, ভালোবাসা ও ভরসার প্রয়োজন হয় ঠিক তেমনই জীবনের সফলতাও নাকি জীবনসঙ্গীর ওপরই নির্ভর করছে। এমনটিই বলছে এক সমীক্ষা।

বিশ্বের সব নামকরা ব্যক্তিই তাদের জীবনের সফলতার পেছনে জীবনসঙ্গীর সহযোগিতার কথা স্বীকার করেছেন। তাদের মধ্যেই একজন হলেন বারাক ওবামা। সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বরাবরই তার সফলতার পেছনে স্ত্রী সহযোগিতার কথা বুক ফুলিয়ে বলেছেন।

কথায় আছে ‘প্রতিটি সফল পুরুষের পেছনে একজন নারী থাকেন’। এ কথা কিন্তু বিজ্ঞানও বিশ্বাস করে। চলুন তবে জেনে নেওয়া যাক বিজ্ঞান ও গবেষণা এ বিষয়ে কী বলছে-

যুক্তরাষ্ট্রের কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত এক গবেষণা এটিকে বৈজ্ঞানিক পর্যায়ে নিয়ে আসেন। ওই গবেষণায় দাবি করা হয়েছে, যে স্ত্রী তার স্বামীর সহযোগী, ওই স্বামী জীবনের বেশি সফলতা পান (স্ত্রীদের ক্ষেত্রেও প্রযোজ্য)।

গবেষণা দেখা গেছে, একজন পুরুষের সাফল্য নির্ভর করে তিনি কেমন নারীকে বিয়ে করেছেন তার ওপর। ১৬৩ দম্পতির ওপর করা এক সমীক্ষায় এমন তথ্য উঠে আসে।

এই গবেষণায় অংশগ্রহণকারীদের একটি সহজ ধাঁধা সমাধান করতে দেন, যারা জিতবেন তাদেরকে পুরস্কার দেওয়ারও ঘোষণা দেন গবেষকরা।

গবেষণায় অংশগ্রহণকারী পুরুষদের ক্ষেত্রে দেখা যায়, যেসব স্ত্রীরা পুরস্কার জেতার আশায় তাদের স্বামীকে পরামর্শ ও সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন সেসব স্বামীরা ধাঁধার সমাধান করতে পেরেছেন।

অন্যদিকে যেসব স্ত্রীরা পুরস্কারের বিষয়ে নেতিবাচক দৃষ্টিভঙ্গি রেখেছেন কিংবা স্বামীকে এ বিষয়ে কোনো সহযোগিতা করেননি তারা পিছিয়ে পড়েছেন।

গবেষকরা ৬ মাস পরে একই দম্পতিদের পরীক্ষা করে দেখেন, যারা পুরস্কারের জন্য প্রতিদ্বন্দ্বিতা করার চ্যালেঞ্জ প্রত্যাখ্যান করেছেন, তাদের তুলনায় যারা অংশগ্রহণ করেছেন; তারা বেশি সফলতা অর্জন করেছেন। তারা অন্যদের চেয়ে সুখী ও সুস্থ বলে দাবি করেন গবেষকরা।

সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটির গবেষকরাও গবেষণা চালিয়ে প্রমাণ করেন যে, একজন ব্যক্তির সাফল্য কেবল নিজের ওপর নির্ভর করে না, তার জীবনসঙ্গীও এ ক্ষেত্রে বিশাল ভূমিকা পালন করেন।

সেলিব্রিটি ও মহান নেতাদের মধ্যে এমন অনেক উদাহরণ আছে যারা প্রকাশ্যে স্বীকার করেছেন যে তাদের জীবনসঙ্গী তাদের সাফল্যে প্রধান ভূমিকা পালন করেছে।

২০১৭ সালে হার্ভার্ডের সূচনা বক্তৃতায় মার্ক জুকারবার্গ জানান, স্ত্রী প্রিসিলা সামাজিক বিভিন্ন কাজে তার সঙ্গে স্বেচ্ছায় কাজ করেন ও তাকে সব সময় অনুপ্রাণিত করেন। তার জীবনের সফলতার পেছনে বিরাট অবদান আছে স্ত্রীর বলেও জানান সবাইকে।

সূত্র: ব্রাইট সাইড

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]