একসঙ্গে দুজনের প্রতি প্রেম হওয়ার কারণ কী?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:১৮ পিএম, ২৬ জুলাই ২০২২

অনেকেই একসঙ্গে একাধিক সম্পর্কে একসঙ্গে জড়িয়ে পড়েন! বিষয়টি মোটেও ভালো চোখে দেখেন না কেউই। যারা একাধিক সম্পর্কে জড়ান তাদেরকে বিজ্ঞানের ভাষায় বলা হয় পলিগ্যামাস বা বহুগামী। তবে এর পেছনে আসল কারণ কী?

গবেষণায় দেখা গেছে, প্রতি ৯ জনে অন্তত একজন এ ধরনের সম্পর্কে জীবনে কখনো না কখনো জড়িয়েছেন। ২০২১ সালের এক সমীক্ষার প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

আমেরিকা ও কানাডার বাসিন্দাদের উপর একটি সমীক্ষা চালানো হয়েছিল। রিপোর্টে দেখা যায়, প্রতি ৬ জনে একজন বহুগামী সম্পর্কে থাকার ইচ্ছে প্রকাশ করেন।

আবার প্রতি ৯ জনে একজন তাদের জীবনে কখনো না কখনো একসঙ্গে দুজন মানুষের প্রেমে পড়েছেন। ১৫ জনের মধ্য়ে একজন এমন কাউকে চেনেন, যিনি একই সঙ্গে দুজনের প্রেমে পড়েছিলেন।

আবার ৭ জনের মধ্য়ে ১ জন এই ধরনের সম্পর্কে না থাকলেও, এই ধরনের সম্পর্কে থাকা ব্যক্তিকে সম্মান করেন।

এ বিষয়ে মুম্বাইয়ের এক বিশিষ্ট মনোবিদ জানখানা জোশি জানান, কেউ হয়তো দীর্ঘদিন ধরে একজনের সঙ্গে সম্পর্কে থাকা সত্ত্বেও নতুন করে আরও একজনের প্রেমে পড়েন।

এক্ষেত্রে ওই ব্যক্তি দুজনের মধ্য়ে একজনকে বেছে নিতে চান না বরং দুজনকেই সমানভাবে ভালোবাসতে চান!

এই মনোবিদ জানান, আসলে বহুগামী নিয়ে সবারই একটি বদ্ধমূল ধারণা আছে মনে। আমরা মনে করি, সত্যিকারের ভালোবাসার অর্থ একজনকেই ভালোবাসা।

একজন মানুষের প্রতিই সম্পূর্ণরূপে ডেডিকেটেড হয়ে থাকতে হবে। আসলে সামাজিক চাপে পড়েই এরকম ধারণা তৈরি হয়।

তবে সামাজিক চাহিদা আর বায়োলজিকাল নিড, এই দুটো তো এক নয়। আর এ কারণে অনেকেই জড়িয়ে পড়েন বহুগামী সম্পর্কে।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।