নখের সাদা দাগ গুরুতর কোনো রোগের লক্ষণ নয় তো?

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:২০ পিএম, ২৩ জানুয়ারি ২০২৩

নখে সাদা দাগ পড়ার বিষয়টিকে সবাই কমবেশি স্বাভাবিকভাবেই নেন। হাত-পায়ের যে কোনো নখেই এমন দাগ পড়তে পারে। যদিও এই দাগগুলো ধীরে ধীরে নিজ থেকেই উধাও হয়ে যায়।

আবার কারো কারও নখে দীর্ঘদিন থাকে সাদা দাগ। এছাড়া যদি প্রতিটি নখেই এমন দাগ দেখেন হলে তা হতে পারে বিপজ্জনক।

আরও পড়ুন: সাধারণ ঠান্ডা-কাশি ভেবে নিউমোনিয়াকে অবহেলা করছেন না তো? 

অনেকেই ভাবেন, শুধু ক্যালসিয়ামের অভাবে এই দাগ দেখা দেয়। তবে এই দাগ হওয়ার আরও কিছু কারণ কিন্তু আছে। যা হতে পারে বিভিন্ন রোগের প্রাথমিক লক্ষণ। চলুন তবে জেনে নেওয়া যাক নখে সাদা দাগ দেখা দেওয়ার কয়েকটি সম্ভাব্য কারণ-

jagonews24

নখে আঘাত লাগা

অনেকেরই নখে আঘাত লাগার কারণে সাদা দাগ দেখা দিতে পারে। যদিও এই দাগ আঘাতের বেশ কিছুদিন পর নখে ফুটে ওঠে। এ কারণে অনেকেই বুঝতে পারেন না আসলে কী কারণে নখে সাদা দাগ দেখা দিয়েছে।

ইনফেকশন হলে

নখে কোনো কারণে ইনফেকশন বা সংক্রমণ ঘটলেও সাদা দাগ দেখা দিতে পারে। সাধারণত ফাঙ্গাসের কারণেও এমনটি হতে পারে। এজন্য নখ সব সময় পরিষ্কার রাখুন।

আরও পড়ুন: শীতে চুলকানি বাড়ে কেন?

ক্যালসিয়ামের অভাব

শরীরে ভিটামিনের অভাব হলে এরকম সাদা দাগ নখের ওপর দেখা যায়। অধিকাংশ নারীদের নখেই ক্যালসিয়ামের অভাবে এমনটি ঘটে। জিংকের অভাবেও এরকম হয়।

অ্যালার্জির কারণে

নখের সাদা দাগ অ্যালার্জি প্রতিক্রিয়া থেকেও হতে পারে। কোনো নেইলপলিশ বা রিমুভার ব্যবহারের কারণে এই অ্যালার্জি হতে পারে। যা অনেকেই টের পান না।

jagonews24

অ্যানিমিয়া

অ্যানিমিয়া বা রক্ত স্বল্পতায় ভুগলে নখে সাদা দাগ দেখা দিতে পারে। এতে শরীর ফ্যাকাশে হয়ে যায় ও নখে সাদা দাগ পড়ে। কিডনির সমস্যার কারণেও এ রকম হতে পারে।

যদি নখে সাদা দাগ দেখা দেয় তাহলে ভাববেন শারীরিক কোনো সমস্যার কারণেই এটি হয়েছে। কারণ শরীরের বিভিন্ন রোগের লক্ষণ নখে প্রকাশ পায়। তাই সতর্ক থাকুন।

সূত্র: হেলথলাইন

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।