কুমড়া বড়ি ঘরেই যেভাবে তৈরি করবেন

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২৩

কুমড়া বড়ির সঙ্গে সবাই কমবে পরিচিত। শীতে কুমড়া বড়ি তৈরির ধুম পড়ে যায় গ্রামে গ্রামে। অনেকে একে ডালের বড়িও বলেন।

বিভিন্ন তরকারির স্বাদ বহুগুণে বাড়িয়ে দেয় বড়ি। মজাদার বড়ি তরকারির পাশাপাশি ভর্তা করেও খাওয়া হয়।

আরও পড়ুন: মচমচে ভাজা পুলি পিঠার সহজ রেসিপি 

কুমড়া বড়ি বানানো বেশ ঝামেলার বলে মনে করেন অনেকেই। তবে চাইলে ঘরেও সহজে তৈরি করে নিতে পারবেন কুমড়ার বড়ি। এটি অনেকদিন পর্যন্ত সংরক্ষণ করেও খাওয়া যায়। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. মাসকলাইয়ের ডাল ১ কাপ
২. চালকুমড়া একটার অর্ধেক
৩. পাঁচফোড়নের গুঁড়া আধা চা চামচ
৪. কালোজিরা সামান্য

আরও পড়ুন: মোরগ পোলাও রান্নার সহজ রেসিপি 

পদ্ধতি

প্রথমে চালকুমড়া মিহি করে কুচি করে নিন। তারপর ভালো করে ধুয়ে নিতে হবে। যেন এর টক কস ভাব না থাকে। মিহি ভালো না হলে বেটেও নিতে পারেন।

এদিকে সারারাত ভিজিয়ে রাখা মাসকলাইয়ের ডাল ভালোভাবে ধুয়ে নিন। যতক্ষণ না ডাল থেকে পরিষ্কার পানি বের হবে ততক্ষণ ধুতেই হবে।

যখন ডালগুলো সাদা হয়ে যাবে, তখন বুঝবেন হয়ে গেছে। তারপর পাটায় বা ব্লেন্ডারে বেটে নিতে হবে। এরপর একটি বড় গামলায় বাটা ডাল ও চালকুমড়া ভালোভাবে অল্প অল্প করে মিশিয়ে মাখাতে হবে।

আরও পড়ুন: চিকেন চাউমিন তৈরির সবচেয়ে সহজ রেসিপি 

ডাল মাখতে মাখতে একটা ফ্লাপিভাব আনতে হবে। এই মিশ্রণ অনেকক্ষণ ধরে মাখাতে হয়। তারপর ছাদে পরিষ্কার পাতলা কাপড় পেতে ছোট ছোট করে বড়ি দিন। দু’দিন ভালোভাবে রোদে দিলেই শুকিয়ে হয়ে যাবে বড়ি।

প্রথম দিন দুপুরের দিকে হাত দিয়ে দেখে যদি মনে হয় একটু শক্ত ভাব হয়ে গেছে। তাহলে কাপড় উল্টে বড়ির উল্টোপাশে রোদে দিবেন। ৫-৭ দিন পর থেকে রান্নায় ব্যবহার করতে পারবেন সুস্বাদু বড়ি।

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।