ঘরেই যেভাবে তৈরি করবেন কোল্ড ক্রিম

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৬:০৭ পিএম, ০৭ ডিসেম্বর ২০২৩

এখনো শীত তেমন জাঁকিয়ে বসেনি, তাতেই গা, হাত-পা ফেটে চৌচির। শীতকালে কোল্ড ক্রিম ব্যবহার না করলে ত্বক সুস্থ রাখার কোনো উপায় নেই।

তবে বাজারে যেসব কোল্ড ক্রিম পাওয়া যায়, সেগুলোর দামও যেমন বেশি আবার ত্বকে স্যুট না করলেও বিপাকে পড়তে হতে পারে। তাই চাইলে ঘরেই তৈরি করতে পারেন কোল্ড ক্রিম।

আরও পড়ুন: শীতে অ্যালার্জি-ফুসকুড়ি বাড়লে দ্রুত যা করবেন 

বাজার থেকে কোল্ড ক্রিম না কিনে আপনি বাড়িতেই এটি বানাতে পারেন। হোমমেড কোল্ড ক্রিম তৈরি করুন প্রাকৃতিক উপাদান দিয়ে। এতে ত্বক কোমল থাকার পাশাপাশি ত্বকের জেল্লাও ধরে রাখে।

হাতের কাছে নারকেল তেল, ভিটামিন ই ক্যাপসুল, বাদাম তেল আর শিয়া বাটার থাকলেই তৈরি হয়ে যাবে কোল্ড ক্রিম। চাইলে পছন্দের এসেনশিয়াল অয়েলও ব্যবহার করতে পারেন।

এজন্য একটি বড় পাত্রে প্রথমে পানি গরম করে নিন। তার উপরে আরও একটি পাত্র রাখুন। এই পাত্রে আধা ২ কাপ বাদাম তেল ও ১/৪ কাপ নারকেল তেল ঢেলে দিন। তার সঙ্গে ২ চামচ শিয়া বাটার মিশিয়ে মিশ্রণটি গলিয়ে নিন।

আরও পড়ুন: মেথি খেলে কি সত্যিই দ্রুত ওজন কমে? 

খেয়াল রাখুন তেলের মধ্যে যেন পানি না ঢুকে যায়। এবার একটি চামচ দিয়ে মিশ্রণটি নাড়তে থাকুন। উপকরণগুলো একে-অপরের সঙ্গে মিশে গেলে গ্যাস বন্ধ করে দিন।

এবার তেলের মিশ্রণের মধ্যে দুটি ভিটামিন ই ক্যাপসুল কেটে তরলটা মিশিয়ে দিন। পাশাপাশি ২-৪ ফোঁটা পছন্দের এসেনশিয়াল অয়েলও মিশিয়ে দিতে পারেন। এবার মিশ্রণটি চামচ দিয়ে ফেটিয়ে নিন।

আরও পড়ুন: কমলালেবু বেশি খেলে কী হয়? 

এবার এই কোল্ড ক্রিম ভরে নিন কাচের শিশিতে। এই কোল্ড ক্রিম ত্বককে পুষ্টি জোগাবে ও ত্বকের আর্দ্রতা ধরে রাখবে।

এই কোল্ড ক্রিম আপনি পুরো শীতজুড়ে ব্যবহার করতে পারেন। ঠিকমতো সংরক্ষণ করে চার মাস পর্যন্ত ব্যবহার করতে পারবেন এই কোল্ড ক্রিম।

সূত্র: টিভি৯

জেএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।