খলীকুজ্জমানের ৩ গ্রন্থের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৩ এএম, ০১ নভেম্বর ২০১৭

উন্নয়ন মেলার চতুর্থ দিনে প্রথিতযশা অর্থনীতিবিদ ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ প্রণীত তিনটি প্রবন্ধগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

ঢাকার আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে প্রধান অতিথি পানিসম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বইগুলোর মোড়ক উন্মোচন করেন।

বই তিনটি হলো- (১) সাসটেইনেবল ডেভেলপমেন্ট অ্যান্ড অল দ্যাট (২) এনভাইরনমেন্ট, ক্লাইসেট অ্যান্ড ওয়াটার রিসোর্স (৩) নানা সংকট একই দিশা।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক মুখ্যসচিব মো. আবদুল করিম। বই তিনটির ওপর আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ড. এম এ বাকী খলীলী, গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. গোলাম সামদানি ফকির, বাংলাদেশ ওয়াটার পার্টনারশিপের সভাপতি ও ওয়াসার সাবেক ব্যবস্থাপনা পরিচালক ড. খন্দকার আজহারুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ড. কে বি সাজ্জাদুর রশিদ এবং পিকেএসএফের সিনিয়র এডিটরিয়াল অ্যাডভাইজার প্রফেসর শফি আহমেদ।

বর্তমান বিশ্বের উন্নয়ন ভাবনা ও কার্যক্রম সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে ড. কাজী খলীকুজ্জমান আহমদের একগুচ্ছ প্রবন্ধ স্থান পেয়েছে ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট অ্যান্ড অল দ্যাট’ নামের বইটিতে। টেকসই উন্নয়ন নিশ্চিতের লক্ষ্যে প্রয়োজনীয় নীতি ও কৌশলগত এবং অর্থনৈতিক দিকনির্দেশনামূলক বিভিন্ন প্রবন্ধ সংকলিত হয়েছে গ্রন্থটিতে।

‘এনভাইরনমেন্ট, ক্লাইসেট অ্যান্ড ওয়াটার রিসোর্স’ নামের বইটিতে সংকলিত হয়েছে গত দুই দশকের বিভিন্ন সময়ে প্রখ্যাত এ অর্থনীতিবিদের পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও পানিসম্পদবিষয়ক রচনাবলি। দারিদ্র্য, জীবিকা ও পরিবেশের ভারসাম্য, পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ, বন্যা, পানি ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সম্মিলিত বৈশ্বিক প্রচেষ্টা, এমন বর্ণিল ও ব্যাপক বিস্তৃত বিষয়সমূহ সুচিন্তিতভাবে ফুটিয়ে তোলা হয়েছে এ গ্রন্থে।

‘নানা সংকট একই দিশা’ বইটিতে স্থান পাওয়া প্রবন্ধগুলোর মূল উপজীব্য হচ্ছে মানবকল্যাণে সামাজিকভাবে গ্রাহ্য পরিবেশসম্মত অর্থনৈতিক অগ্রগতি। দেশের সাম্প্রতিককালের নানা সংকট বিষয়ে লেখকের ভাবনা- নিবন্ধসমূহ এই গ্রন্থে সংকলিত হয়েছে।

উল্লেখ্য, গত ২৯ অক্টোবর থেকে আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে পিকেএসএফ উন্নয়ন মেলা-২০১৭। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এ মেলা। চলবে ৩ নভেম্বর পর্যন্ত।

এমএ/জেডএ/এমএস