চলে গেলেন কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ১২:১৫ পিএম, ০১ নভেম্বর ২০২০

কালি ও কলম সম্পাদক কবি আবুল হাসনাত ফুসফুসের সংক্রমণে ১ নভেম্বর সকাল ৮টায় রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন। তাঁকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে বলে জানা গেছে।

আবুল হাসনাত দীর্ঘদিন দৈনিক সংবাদের সাহিত্য সাময়িকী সম্পাদনা করেছেন। তাঁর হাত ধরেই সাহিত্য পত্রিকা কালি ও কলম এবং বেঙ্গল বই এদেশের প্রকাশনাজগতে বিশেষ স্থান দখল করেছে।

একইসঙ্গে ত্রৈমাসিক ‘শিল্প ও শিল্পী’রও সম্পাদক ছিলেন। মাহমুদ আল জামান নামেও লেখালেখি করতেন।

আবুল হাসনাত ১৯৪৫ সালের ১৭ জুলাই পুরান ঢাকায় জন্মগ্রহণ করেন। তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থ ‘জ্যোৎস্না ও দুর্বিপাক’, ‘কোনো একদিন ভুবনডাঙায়’, ‘ভুবনডাঙার মেঘ ও নধর কালো বেড়াল’ উল্লেখযোগ্য।

তাঁর প্রবন্ধগ্রন্থ হচ্ছে- সতীনাথ, মানিক, রবিশঙ্কর ও অন্যান্য ও জয়নুল, কামরুল, সফিউদ্দীন ও অন্যান্য। শিশুতোষ গ্রন্থের মধ্যে ‘ইস্টিমার সিটি দিয়ে যায়’, ‘টুকু ও সমুদ্রের গল্প’, ‘যুদ্ধদিনের ধূসর দুপুরে’, ‘রানুর দুঃখ-ভালোবাসা’।

১৯৮২ সালে ‘টুকু ও সমুদ্রের গল্প’র জন্য পেয়েছেন অগ্রণী ব্যাংক শিশু সাহিত্য পুরস্কার। ২০১৪ সালে অর্জন করেছেন বাংলা একাডেমির সম্মানসূচক ফেলো।

এসইউ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]