লিডসে আন্তর্জাতিক কবি সম্মেলন ৩ ডিসেম্বর

সাহিত্য ডেস্ক
সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৫:১২ পিএম, ০২ ডিসেম্বর ২০২৩

যুক্তরাজ্য সাহিত্য সংসদের আয়োজনে বিশ্বের বিভিন্ন ভাষার প্রতিনিধিত্বশীল কবিদের নিয়ে আন্তর্জাতিক কবি সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ৩ ডিসেম্বর দুপুর দেড়টায় লিডসের ইউক্রেনিয়ান সেন্টারে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে যোগ দিচ্ছেন তিরিশ জনেরও বেশি বাঙালি-অবাঙালি কবি ও সাহিত্য সমালোচক।

অংশগ্রহণকারী কবিদের মাঝে থাকবেন বিবিসি স্লাম চ্যাম্পিয়ন কবি ডেভিড লি মর্গান, নতুনধারার সেন্সরিকাব্য প্রবক্তা কবি এমি নেইলসন স্মিথ, সংগীত ও সাহিত্য সমালোচক, লিডস বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ প্রভাষক ড. মাট প্রিটচার্ড, কবি ও গবেষক, লিডস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যাডাম স্ট্রিকসন, কবি ও আবৃত্তিশিল্পী এরিক শেলান্ডার, সাংবাদিক ও অনুবাদক কাজী জাওয়াদ, কবি আহমেদ কায়সার, কবি সিতারা খান, কবি ও কথাসাহিত্যিক শ্রী গাঙ্গুলি, প্রগতিশীল সংস্কৃতিকর্মী কাউন্সিলর জাসমীন চৌধুরী, গল্পকার সোমা ঘোষ, কবি নুরুজ্জামান মনি, কবি আবু মকসুদ, কবি স্টিফেন হাইল্যান্ড, আবৃত্তিশিল্পী আফসানা সালাম এবং বাংলাদেশ থেকে যোগ দেবেন সংগীতশিল্পী আশিক প্রমুখ।

আরও পড়ুন: মাদারীপুরে দিনব্যাপী সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

লিডসে প্রথমবারের মতো আয়োজিত কবি সম্মেলনের সাংগঠনিক সমন্বয় ও ব্যবস্থাপনায় আছেন যুক্তরাজ্য সাহিত্য সংসদের সভাপতি কবি আহমেদ সৈয়দ শানুর।

কবি সম্মেলনের অন্যতম আয়োজক ও যুক্তরাজ্য সাহিত্য সংসদের সদস্য সচিব কবি সৈয়দ আনোয়ার রেজা বলেন, ‘বহুজাতিক বৃটেনে এ সম্মেলন নতুন দিগন্তের সূচনা করবে। বাঙালি কবিদের সঙ্গে বিভিন্ন ভাষাভাষি কবিদের চিন্তা-দর্শন ও সাহিত্যকৃতির আন্তঃযোগাযোগ তৈরি হবে।’

তিনি বলেন, ‘এ উদ্যোগকে ঘিরে যে সাড়া ও উদ্দীপনা আমরা লক্ষ্য করছি, তাতে মনে হচ্ছে আগামী দিনগুলোয় এক নতুন সাহিত্য যোগাযোগ তৈরি হবে। তাতে আমাদের লেখা যেমন সমৃদ্ধ হবে; তেমন লেখালেখির নতুন পাঠকও তৈরি হবে।’

এসইউ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।