লেখক শেখ আবদুল হাকিম মারা গেছেন

সাহিত্য ডেস্ক সাহিত্য ডেস্ক
প্রকাশিত: ০৫:৩৫ পিএম, ২৮ আগস্ট ২০২১

লেখক ও অনুবাদক শেখ আবদুল হাকিম শনিবার দুপুর ১টায় রাজধানীর নিজ বাসায় মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৫ বছর। লেখকের মেয়ে সাজিয়া হাকিম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, শেখ আবদুল হাকিম ১৯৪৬ সালে ভারতের পশ্চিমবঙ্গের হুগলি জেলায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম শেখ আবদুর রফিক। দেশভাগের পর তারা ঢাকায় চলে আসেন।

তিনি ষাটের দশকের মাঝামাঝি সেবা প্রকাশনীর সঙ্গে যুক্ত হন। নামে-বেনামে বহু জনপ্রিয় রোমাঞ্চ উপন্যাসের অনুবাদ ও মৌলিক উপন্যাস রচনা করেন তিনি।

সেবা প্রকাশনীর প্রকাশক কাজী আনোয়ার হোসেনের সঙ্গে বইয়ের লেখক সম্মানি নিয়ে এক পর্যায়ে শেখ আবদুল হাকিমের মতানৈক্য দেখা দেয়। বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়।

গত বছর জুন মাসে কপিরাইট অফিস তার দাবির পক্ষে রায় দিয়েছিল। এ রায়ের প্রেক্ষিতে প্রকাশকের পক্ষ থেকে উচ্চ আদালতে আপিল করা হয়।

এরপর তিনি সেবা প্রকাশনী থেকে বের হয়ে আসেন। পরে বিভিন্ন প্রকাশনা সংস্থার সঙ্গে যুক্ত হন। শেখ আবদুল হাকিমের প্রকাশিত বইয়ের সংখ্যা বিপুল।

এসইউ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]