EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

করোনাভাইরাস : বেশি দামে মাস্ক বিক্রি, ফার্মেসিকে ৩ কোটি জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:১৪ পিএম, ৩০ জানুয়ারি ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাসের চরম বিস্তারের মাঝে বেশি দামে মাস্ক বিক্রি করায় চীনের রাজধানী বেইজিংয়ের একটি ওষুধের দোকানকে ৩ কোটি ৬৮ লাখ ৭ হাজার ১৮০ টাকা (ত্রিশ লাখ ইউয়ান) জরিমানা করা হয়েছে। বুধবার বেইজিং পৌর মার্কেট কর্তৃপক্ষ ওই ওষুধের দোকানের মালিককে জরিমানা করে।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, ভাইরাসের প্রাদুর্ভাবের বিস্তারের মাঝে অনলাইনে মাস্কের দাম ছয়গুণ বেশিতে বিক্রির অভিযোগে একটি ওষুধের দোকানের মালিককে ৩০ লাখ ইউয়ান (বাংলাদেশি ৩ কোটি ৬৮ লাখ ৭ হাজার ১৮০ টাকা) জরিমানা করেছে বেইজিং পৌর মার্কেট কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, দেশটির সব অঞ্চলেই এই ভাইরাসের বিস্তার ঘটেছে। গত ৩১ ডিসেম্বর মধ্যাঞ্চলের উহানে প্রথম এই ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশটিতে ১৭০ জনের প্রাণহানি ও ৭ হাজার ৭১১ জন আক্রান্ত হয়েছেন।

বেইজিং পৌর মার্কেট কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, এন৯৫ মাস্কের দাম কয়েকগুণ বাড়িয়ে বিক্রির দায়ে বেইজিংয়ের জিমিন কাংতাই ফার্মেসির বিরুদ্ধে জরিমানার প্রশাসনিক নোটিশ জারি করা হয়েছে।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, স্বাভাবিকভাবে অনলাইনে থ্রি-এম ব্র্যান্ডের এক প্যাকেট এন৯৫ মাস্কের দাম ১৪৩ ইউয়ান হলেও ওই দোকান কর্তৃপক্ষ তা বাড়িয়ে ৮৫০ ইউয়ানে বিক্রি করেছে। গত বৃহস্পতিবার থেকে বেইজিং পৌর মার্কেট কর্তৃপক্ষ মাস্কের দাম বৃদ্ধির অন্তত ৩১টি অভিযোগের তদন্ত করেছে।

মাস্ক-সহ অন্যান্য সুরক্ষামূলক পণ্য-সামগ্রীর মূল্য তদারকি ও মূল্য বৃদ্ধির বিষয়ে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে বাজারে নজরদারি বাড়ানো হয়েছে বলে বিবৃতিতে জানিয়েছে বেইজিং পৌর মার্কেট। এদিকে নিম্নমানের মাস্ক বিক্রির অভিযোগে দেশটির বাণিজ্যিক রাজধানী সাংহাইয়ের একটি ওষুধের দোকান বন্ধ করে দিয়েছে সাংহাই পৌর মার্কেট কর্তৃপক্ষ।

স্থানীয় সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে সাংহাই সরকারের অ্যাকাউন্টে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ওই দোকান মালিককে ক্রেতাদের মাস্কের টাকা ফেরত এবং অবিক্রিত মাস্ক ধ্বংস করার নির্দেশ দেয়া হয়েছে।

এসআইএস/এমকেএইচ