ডিআরইউতে থাইরয়েড গ্রন্থির সমস্যাজনিত স্ক্রিনিং ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৩ পিএম, ২৫ মে ২০২৩

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের সদস্য ও পরিবারের সদস্যদের জন্য থাইরয়েড গ্রন্থির সমস্যাজনিত স্ক্রিনিং ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) সকাল ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ডিআরইউ’র নসরুল হামিদ মিলনায়তনে এই বিশেষ ক্যাম্প চলে। এতে ডিআরইউ সদস্য ও পরিবারের প্রায় দেড়শ জন অংশ নেন।

থাইরয়েড গ্রন্থির সমস্যাজনিত স্ক্রিনিং ক্যাম্পে যারা সেবা নিয়েছেন, তাদের রিপোর্টের মাত্রা যদি ঝুঁকিপূর্ণ হয়, তবে পরবর্তীতে তাদের বিশেষজ্ঞ চিকিৎসকদের মাধ্যমে চিকিৎসা সেবা দেওয়া হবে।

এ বিষয়ক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানী। ডিআরইউ কল্যাণ সম্পাদক তানভীর আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ ডা. শাহজাদা সেলিম। এতে বক্তব্য রাখেন বিএসএমএমইউ সহকারী অধ্যাপক ড. মারুফা মোস্তারী, ডিআরইউ সাংগঠনিক সম্পাদক ও প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক সাইফুল ইসলাম।

jagonews24.com

প্রধান অতিথি বক্তব্য ডা. শাহজাদা সেলিম বলেন, থাইরয়েড হরমোনের গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে স্নায়ুর পরিপক্বতা। এজন্য গর্ভাবস্থায় থাইরয়েড হরমোনের স্বল্পতায় গর্ভের বাচ্চা বুদ্ধিদীপ্ত হয় না। যেসব উদ্দীপনায় বিপাক ক্রিয়া বেড়ে যায় যেমন- যৌবনপ্রাপ্তি, গর্ভাবস্থা, শরীরবৃত্তীয় কোনো চাপ ইত্যাদি কারণে থাইরয়েড গ্লান্ডের আকারগত বা কার্যকারিতায় পরিবর্তন হতে পারে।

তিনি বলেন, থাইরয়েড হলো গলার দুই পাশে থাকা একটি বিশেষ গ্রন্থি। এই গ্রন্থির কাজ আমাদের শরীরের কিছু অত্যাবশ্যকীয় হরমোন (থাইরয়েড হরমোন) উৎপাদন করা। শরীরের জন্য এ থাইরয়েড হরমোনের একটি নির্দিষ্ট মাত্রা আছে। নির্দিষ্ট মাত্রার থেকে কম বা বেশি হরমোন উৎপাদিত হলেই শরীরের ওপর বিরূপ প্রভাব পড়তে শুরু করে।

থাইরয়েড হরমোন কম উৎপন্ন হলে বলা হয় হাইপোথাইরয়েডিসম এবং বেশি উৎপন্ন হলে বলা হয় হাইপারথাইরয়েডিজম উল্লেখ করে শাহাজাদা সেলিম বলেন, থাইরয়েড হলে শরীরে কিছু পরিবর্তন দেখা যায়। আপনার শরীরে যদি এসব লক্ষণের কোনোটা দেখতে পান তবে বুঝবেন, থাইরয়েড সমস্যায় ভুগছেন।

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানী বলেন, থাইরয়েড স্বাস্থ্য ঝুঁকি মোকাবিলায় জনগণকে সচেতন করতে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আর এই রোগ নিয়ন্ত্রণে বিশেষজ্ঞ চিকিৎসকদের মতামত সহজভাবে গণমাধ্যমে তুলে ধরে মানুষকে সচেতন করতে পারে।

এনএইচ/কেএসআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।