‘৭ মার্চের ভাষণের রূপরেখা ধরেই বাংলাদেশ স্বাধীন হয়েছে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০১ পিএম, ০৭ মার্চ ২০২৪

ইতিহাসের সেরা রাজনৈতিক ভাষণের মধ্যে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটি সর্বশ্রেষ্ঠ বলে জানিয়েছেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক সুফী জাকির হোসেন।

তিনি বলেন, পৃথিবীর অন্যসব সাড়া জাগানো ভাষণ ছিল লিখিত। কিন্তু বঙ্গবন্ধুর ভাষণটি ছিল সম্পূর্ণ অলিখিত। এই ভাষণের রূপরেখা ধরেই বাংলাদেশ স্বাধীন হয়েছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ এবং বালাদেশের গণমাধ্যম’ বিষয়ক শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

সুফী জাকির হোসেনের সভাপতিত্বে সেমিনারে বিশিষ্ট লেখক, গবেষক লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির মূল প্রবন্ধ উপস্থাপনা করেন।

এসময় তিনি তিনি বলেন, ১৯৭১ সালের ৭ মার্চ বাঙালি জাতির চিরলালিত স্বপ্ন স্বাধীনতা ও মুক্তির সাহসী উচ্চারণের মধ্যদিয়ে বঙ্গবন্ধু যে কালজয়ী ভাষণ দিয়েছিলেন সেই ভাষণটি হয়ে উঠেছিল একটি জাতির পরিত্রাণের মহামন্ত্র।

সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণটি তাৎক্ষণিক, স্বতঃস্ফূর্ত ও অলিখিত ছিল। বিশ্বের মুক্তিকামী মানুষের জন্য এই কালজয়ী ভাষণ চিরকালীন অনুপ্রেরণা হয়ে থাকবে।

এনএইচ/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।