ভালোবাসার রঙ ফুটেছে ফুলে ফুলে

সায়েম সাবু
সায়েম সাবু , জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৫:৫৬ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮
ভালোবাসার রঙ ফুটেছে ফুলে ফুলে
ছবি : মাহবুব আলম

সখী, ভাবনা কাহারে বলে।
সখী, যাতনা কাহারে বলে।
তোমরা যে বলো দিবস-রজনী
‘ভালোবাসা’ ‘ভালোবাসা’—
সখী, ভালোবাসা কারে কয়!

প্রেমের কবি রবীন্দ্রনাথ ভালোবাসার বন্দনায় লিখেছেন, ‘সখী ভালোবাসা কারে কয়!’ ভালোবাসা কারে কয়, আজ যেন তার-ই পসরা সাজিয়েছে প্রেমের মানুষেরা।

ফাগুনের প্রেমাগুন এখন বাতাসে বাতাসে। সে আগুনে পুড়ছে মন। আর ভালোবাসায় হচ্ছে শীতল। ভালোবাসার আঁচল পেতেছে সখী। সে আঁচলে বসে প্রেমের কুঞ্জবন সাজিয়েছে সখা।

Flower

প্রেম শাশ্বত। প্রেমই সত্য। প্রেমের জয়গান গাইতেই এত আয়োজন! ভালোবাসার বন্ধন মজবুত করতেই তো ছিন্ন হয় দুনিয়ার সব বন্ধন। প্রেমেই তো ট্রয় নগরী ধংস হলো। আবার প্রেমেই তো তাজমহল তৈরি হলো।

প্রেমের দুনিয়ায় কম্পন হয় প্রতিক্ষণে। আজ যেন ঝড় উঠলো। ভালোবাসার এত রূপ! আর সব রূপ যেন ঝলসে উঠল ফুলে ফুলে। হাজারও ফুল। তাতে কত রং! আর সব রং যেন এসে মিশেছে ভালোবাসায় ভালেবাসায়। ফুলেই সেজেছে আজ ভালোবাসার দিন।

Flower

ভালোবাসা কোনো দিবস বা সময়-ক্ষণ গুণে আসে না। ভালোবাসার সত্ত্বা সর্বজনীন। ভালোবাসা বহুরূপী। তবুও কালের পরিক্রমায় ১৪ ফেব্রুয়ারি যেন ভালোবাসা প্রকাশের একটি আনুষ্ঠানিক দিবসে রূপ নিয়েছে।

সব সংকোচ আড়াল করে আপনকে আপন করে নিয়েছে ভালোবাসার মানুষরা। প্রেম-ভালোবাসার নির্মল আনন্দে মেতে উঠেছে তরুণ-তরুণীরা। সারাবিশ্বের মতো বাংলাদেশেও ভালোবাসা দিবসের ছোঁয়া লেগেছে সম্প্রতি। বিশেষ করে শহুরে জীবনে এ দিবসের প্রভাব দিনে দিনে বেড়েই চলছে। তবে গ্রামেও ভালোবাসা দিবসের বিশেষ আয়োজন লক্ষ্য করা যায় এখন।

Flower

এমন দিবসে ভালোবাসার ফুলকেই সাক্ষী মানলো সবাই। ফুলে ফুলে সাজালো ভালোবাসার মন। রাজধানী জুড়েই এখন ভালোবাসার মাখামাখি। বিভিন্ন পার্ক, শিক্ষা প্রতিষ্ঠান, মার্কেট, রেস্তোরাঁয় আজ ভালোবাসার ধারা বইল। সে ধারায় ডুব দিল প্রেমের মানুষেরা।

Flower

রাজধানীর শাহবাগে সঙ্গীকে ভালোবাসার ফুল কিনে দিতে এসেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রুবেল হোসেন। বলছিলেন, আমরা ভালোবাসার বন্ধনে থাকি প্রতিক্ষণেই। তবে আজ ঠিক যেন প্রকাশের দিন। আর ফুল দিয়ে তো ভালোবাসার রূপায়ন মেলে।

এএসএস/এমআরএম/পিআর