পূর্বাচলে হচ্ছে লেক, ওয়াকওয়ে ও ইকোপার্ক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:২৯ এএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৮
ফাইল ছবি

রাজধানীর পূর্বাচল প্রকল্পে আধুনিকতা এবং সৌন্দর্যের প্রতি গুরুত্ব দেয়া হচ্ছে। তার ধারাবাহিকতায় এবার পূর্বাচল আবাসিক এলাকায়জুড়ে তৈরি করা হচ্ছে প্রায় ৪৩ কিলোমিটার দীর্ঘের লেক। লেকের দুই ধারে থাকবে প্রায় ৮৬ কিলোমিটার ওয়াকওয়ে, নির্মাণ হবে ইকোপার্ক, থাকবে ঝুলন্ত ব্রিজও।

পূর্বাচল নতুন শহর প্রকল্পের পরিচালক প্রকৌশলী উজ্জ্বল মল্লিক জাগো নিউজকে বলেন, পূর্বাচল প্রকল্পের এলাকাজুড়ে আঁকাবাঁকা হয়ে নির্মাণ হবে লেক, যার দৈর্ঘ হবে প্রায় ৪৩ কিলোমিটার। লেকের দু’ধারে থাকবে ৮৬ কিলোমিটার ওয়াকওয়ে। লেকের মাঝখানে দ্বীপ তৈরি করে স্থাপন করা হবে ইকোপার্ক।

তিনি আরও বলেন, ইকোপার্কের সঙ্গে সংযোগ করা হবে ঝুলন্ত ব্রিজ। লেকে থাকবে ভাসমান রেস্তোরাঁও। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) প্রকল্পটি বাস্তবায়ন করছে। দৃষ্টিনন্দন এ লেকের নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ৫শ’ কোটি টাকা।

রাজউক সূত্রে জানা গেছে, দৃষ্টিনন্দন এ বিশাল লেকটির নানা জায়গায় সুন্দর নামকরণ করা হবে। লেকের দুই পাশে সকাল-বিকেল হাঁটার জন্য তৈরি করা হবে ওয়াকওয়ে, বসার স্থান ও সাইকেল ট্র্যাক। এছাড়া গাছপালায় পূর্ণ থাকবে ইকোপার্ক। শোভা বর্ধন ও পরিবেশ রক্ষার পাশপাশি হাঁটা ও চলাফেরার জন্য লেকের দুই পাশে দেশীয় ঔষধি ও দৃষ্টিনন্দন গাছ লাগানো হবে।

এদিকে পুরো প্রকল্পটি সাজানো হবে প্রাকৃতিক সৌন্দর্য মাথায় রেখে। সে কারণে প্রকল্পটি বাস্তবায়ন নির্দিষ্ট সময়ে শেষ করা সম্ভব হবে না। এ জন্য আরও কিছু সময় নেয়া হচ্ছে বলেও জানা গেছে।

এএস/আরএস/এমএস

আপনার মতামত লিখুন :