প্রতিবন্ধীদের উন্নয়নের ধারায় সহযাত্রী করতে হবে : স্পিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৬ পিএম, ১৭ মে ২০১৮
প্রতিবন্ধীদের উন্নয়নের ধারায় সহযাত্রী করতে হবে : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, সমাজের সকল স্তরে প্রতিবন্ধী জনসমষ্টিকে অবহেলা থেকে মুক্ত করতে সবাইকে এক যোগে কাজ করতে হবে। প্রতিবন্ধীরা যেন দুর্যোগ ঝুঁকিমুক্ত থাকে সেদিকে লক্ষ্য রেখে আইন ও নীতি প্রণয়ন করতে হবে। বর্তমান সরকার প্রতিবন্ধীদের উন্নয়নে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। প্রতিবন্ধীদের উন্নয়নের ধারায় সহযাত্রী করতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় আয়োজিত প্রতিবন্ধিতা এবং দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এমপি বক্তব্য দেন। সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক রিয়াজ আহমেদ। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামালের সভাপতিত্বে সম্মেলনে অন্যান্যদের মধ্যে মন্ত্রী পরিষদের সদস্যরা, সংসদ সদস্যরা, আগত দেশি-বিদেশি প্রতিনিধিরা ও প্রতিবন্ধীরা উপস্থিত ছিলেন।

স্পিকার বলেন, প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনার সঙ্গে এসডিজিকে যুক্ত করে কর্ম-পরিকল্পনা তৈরি করে দুর্যোগ মোকাবেলা করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দুর্যোগ পূর্ব ঘোষণা, সাইক্লোন সেন্টার নির্মাণ, বিভিন্ন প্রশিক্ষণ প্রদান, নারীবান্ধব পরিকল্পনা এবং প্রতিবন্ধী ব্যক্তি অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ প্রণয়নের মাধ্যমে দুর্যোগে প্রতিবন্ধীদের সুরক্ষা দিয়ে যাচ্ছে।

প্রধানমন্ত্রী তনয়া বিশিষ্ট অটিজম বিশেষজ্ঞ সায়মা হোসেন এ বিষয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এসব কারণেই বাংলাদেশ আজ দুর্যোগের ঝুঁকি মোকাবেলায় বিশ্বের কাছে রোল মডেল।

তিনি বলেন, প্রতিবন্ধীদের সক্ষম করে গড়ে তুলতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রতিবন্ধিতা এবং দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক ২য় আন্তর্জাতিক সম্মেলনে প্রশংসার দাবিদার। প্রতিবন্ধীদের সুরক্ষা নিশ্চিত করার জন্য আইন প্রণয়নের পাশাপাশি অর্থ ও সম্পদের সুষ্ঠু বন্টন করতে হবে বলে স্পিকার উল্লেখ করেন।

এইচএস/এমআরএম/জেআইএম