ট্রাফিক সপ্তাহের দশদিনে আড়াই লাখ মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:১১ পিএম, ১৪ আগস্ট ২০১৮

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের মধ্যে সারাদেশে ট্রাফিক সপ্তাহ পালনের ঘোষণা দেয় পুলিশ সদর দফতর। নির্ধারিত সময় শেষে ইতিবাচক ফলাফলের কারণে কর্মসূচি আরও তিন দিন বাড়ানো হয়। মঙ্গলবার (১৪ আগস্ট) ছিল শেষ দিন।

বিশেষ ট্রাফিক অভিযানে শেষ দিন পর্যন্ত দেশব্যাপী মামলা হয়েছে দুই লাখ ৫৪ হাজার চারশ ৭৩টি। আর জরিমানা করা হয়েছে সাত কোটি আট লাখ ১৪ হাজার ৩৭৫ টাকা। সন্ধ্যায় পুলিশ সদর দফতর এ তথ্য জানানো হয়েছে।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, ঘোষিত ট্রাফিক সপ্তাহের শেষ দিন পর্যন্ত ঢাকাসহ সারাদেশে মামলা ও জরিমানার পাশাপাশি পাঁচ হাজার ৪১৮টি যানবাহনের ফিটনেস ও লাইসেন্স না থাকায় আটক করা হয়। এ সময় ৭৪ হাজার ২২৪ চালকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয় পুলিশ।

গত ৫ আগস্ট থেকে শুরু হওয়া ট্রাফিক সপ্তাহের অভিযানে যানবাহনের ফিটনেস, রেজিস্ট্রেশন এবং ট্রাফিক আইন অমান্যের ঘটনায় সারাদেশে এসব মামলা ও জরিমানা করা হয়।

উল্লেখ্য, গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের একটি বাসের চাপায় শহীদ রমিজউদ্দিন কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। ওই ঘটনার প্রতিবাদে সেদিন থেকেই শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন রাস্তায় অবস্থান কর্মসূচি শুরু করে। এ ছাড়া রাজধানীর বিভিন্ন সড়কে পুলিশকে হটিয়ে শিক্ষার্থীরা গাড়ির কাগজপত্র যাচাই ও ট্রাফিক ব্যবস্থাপনার কাজ শুরু করে। এরপরই শিক্ষার্থীদের ঘরে ফেরার অনুরোধ জানিয়ে নতুন উদ্যমে কাজ শুরু করে ট্রাফিক পুলিশ। ঘোষণা করা হয় ট্রাফিক সপ্তাহ।

ট্রাফিক সপ্তাহে ইতিবাচক ফলাফল পাওয়ায় গত শনিবার ট্রাফিক সপ্তাহ ঢাকায় আরও তিনদিন বাড়ানোর ঘোষণা দেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। পরে সারাদেশেই বাড়ানোর ঘোষণা আসে পুলিশ সদর দফতর থেকে।

জেইউ/ এএইচ/পিআর

আপনার মতামত লিখুন :