ট্রাফিক সপ্তাহের ৯ম দিন : মামলা ২ লাখ, জরিমানা ৬ কোটি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৪ পিএম, ১৩ আগস্ট ২০১৮

দেশব্যাপী পুলিশের বিশেষ ট্রাফিক অভিযানে ৯ম দিন পর্যন্ত মামলা হয়েছে ২ লাখ ২২ হাজার ৪৬৩টি। আর জরিমানা করা হয়েছে ৬ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ৯৭৯ টাকা। সোমবার সন্ধ্যায় এ তথ্য জানিয়েছে পুলিশ সদর দফতর।

সূত্র জানায়, ঘোষিত ট্রাফিক সপ্তাহের ৯ম দিনে ঢাকাসহ সারা দেশে মামলা ও জরিমানার পাশাপাশি ৪ হাজার ৪৫০টি যানবাহন ফিটনেস না থাকা ও লাইসেন্স না থাকার কারণে আটক করা হয়। এ সময় ৬০ হাজার ৬৮৩ চালকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয় পুলিশ।

গত ৫ আগস্ট থেকে শুরু হওয়া ট্রাফিক সপ্তাহের ৯ দিনের অভিযানে যানবাহনের ফিটনেস, রেজিস্ট্রেশন এবং ট্রাফিক আইন অমান্যের ঘটনায় সারা দেশে এসব মামলা ও জরিমানা করা হয়।

গত ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের একটি বাসের চাপায় শহীদ রমিজউদ্দিন কলেজের দুই শিক্ষার্থী নিহত হয়। ওই ঘটনার প্রতিবাদে সেদিন থেকেই শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন রাস্তায় অবস্থান কর্মসূচি শুরু করে। এ ছাড়া রাজধানীর বিভিন্ন সড়কে পুলিশকে হটিয়ে শিক্ষার্থীরা গাড়ির কাগজপত্র যাচাই ও ট্রাফিক ব্যবস্থাপনার কাজ শুরু করে। এরপরই শিক্ষার্থীদের ঘরে ফেরার অনুরোধ করে নতুন উদ্যমে কাজ শুরু করে ট্রাফিক পুলিশ। ঘোষণা করা হয় ট্রাফিক সপ্তাহ।

ট্রাফিক সপ্তাহে ইতিবাচক ফলাফল পাওয়ায় গত শনিবার ট্রাফিক সপ্তাহ ঢাকায় আরও তিনদিন বাড়ানোর ঘোষণা দেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। এরপরই সারা দেশে চলমান ট্রাফিক সপ্তাহ আরও তিনদিন বাড়ানোর ঘোষণা আসে পুলিশ সদর দফতর থেকে।

পুলিশ সদর দফতরের বার্তা অনুযায়ী ১৪ আগস্ট পর্যন্ত ট্রাফিক সপ্তাহ চলমান থাকবে।

জেইউ/জেএইচ/আরআইপি