ইশতেহারে নারী-পুরুষের সমঅধিকারের অঙ্গীকার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৩ এএম, ১০ ডিসেম্বর ২০১৮

প্রতিটি রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে নারী-পুরুষের সমঅধিকারসহ সমতাভিত্তিক রাষ্ট্র ও সমাজ গড়ার অঙ্গীকার রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

রোববার (৯ ডিসেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত মানবাধিকার প্রতিষ্ঠা, নারীর ক্ষমতায়ন এবং অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে আয়োজিত নারী সমাবেশে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, প্রতিটি রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে নারী-পুরুষের সমঅধিকারসহ সমতাভিত্তিক রাষ্ট্র ও সমাজ গড়ার অঙ্গীকার থাকতে হবে। নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠনের পর এ অঙ্গীকার বাস্তবায়নের প্রতিশ্রুতি জনগণকে দিতে হবে। সংসদের সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচনের প্রতিশ্রুতি, আসন সংখ্যা এক-তৃতীয়াংশ বৃদ্ধি এবং নির্বাচনী এলাকা পুনঃনির্ধারণের প্রতিশ্রুতি সব রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে থাকতে হবে।

তারা বলেন, গণপ্রতিনিধিত্ব আইন-২০০৮ অনুসারে রাজনৈতিক দলগুলোর প্রতিটি স্তরের কমিটিতে কমপক্ষে এক-তৃতীয়াংশ নারীর অর্ন্তভুক্তির বিষয়ে উদ্যোগী হতে হবে। সাংবিধানিক প্রতিষ্ঠান সমূহকে স্বাধীন, নিরপেক্ষ, শক্তিশালী ও কার্যকর করতে হবে এবং এসব প্রতিষ্ঠানে এক-তৃতীয়াংশ নারী অর্ন্তভুক্ত করার উদ্যোগ নিতে হবে।

নির্বাচনকালীন সময়ে নারী-পুরুষ, ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সাধারণ মানুষ যাতে স্বেচ্ছায়, সুষ্ঠুভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে সে লক্ষ্যে নির্বাচনের আগে, নির্বাচনের দিন এবং পরবর্তী সময়ে যথাযথ নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও আহ্বান জানান তারা।

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানমের সভাপতিত্ব সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক মালেকা বানু, লক্ষ্মী চক্রবর্তী, অ্যাডভোকেট নাসিমা আক্তার, রীতা ব্রহ্ম, মঞ্জু ধর, রেখা চৌধুরী ও জনা গোস্বামী প্রমুখ।

এএস/এমএমজেড

আপনার মতামত লিখুন :