রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে কাজ করবে জাতিসংঘ

কূটনৈতিক প্রতিবেদক কূটনৈতিক প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩৪ পিএম, ২০ জানুয়ারি ২০১৯

রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে কাজ করার কথা জানিয়েছে মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি।

রোববার ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে তার কার্যালয়ে বৈঠকের পরে সাংবাদিকদের একথা জানান তিনি।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন বলেছেন, জাতিসংঘের কাছে যতটা সম্ভব দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।

তিনি বলেন, এ সঙ্কট দ্রুত সমাধানে সবার দায়িত্ব রয়েছে। বাংলাদেশ মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। কিন্তু এখন তাদের নিরাপদে রাখাইনে ফেরত পাঠানো নিশ্চিত করতে বিশ্বের সবার জোরালো ভূমিকা রাখা উচিত। এ সমস্যা দীর্ঘায়িত হলে অনিশ্চয়তা দেখা দিতে পারে।

তিনি বলেন, এটি একটি বড় সমস্যা। আমরা এর জরুরি সমাধান চাই। এতে মিয়ানমার ও বাংলাদেশের উভয়েইে সমস্যা। প্রতিবেশী ভারত, থাইল্যান্ডসহ গোটা অঞ্চলই এ সমস্যার মুখে পড়বে। আর চীন, হয়তো তাদের উদ্দেশ্যেও হাসিল করতে পারবে না। তাই আমরা এর দ্রুত সমাধান চাই।

এ সময় মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি বলেন, জাতিসংঘ ও বাংলাদেশ যৌথভাবে রোহিঙ্গা সঙ্কট নিয়ে কাজ করবে। পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফলপ্রসু আলোচনা হয়েছে।

সোমবার কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাচ্ছেনন ইয়াংহি লি। তবে তার নোয়াখালীর ভাসানচরে যাওয়ার পরিকল্পনা থাকলেও মূলত সেখনকার পরিস্থতি পরিদর্শনে যাওয়ার সময় এখনও আসেনি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

রোহিঙ্গা সঙ্কট নিয়ে সর্বশেষ তথ্য নজরে রাখতে শনিবার ঢাকায় আসেন এই বিশেষ দূত। চলতি সফর থেকে পাওয়া বিভিন্ন তথ্য-উপাত্ত ও পরামর্শ আগামী মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া মানবাধিকার কাউন্সিলের ৪০তম অধিবেশনে উপস্থাপন করবেন ইয়াংহি লি।

লি কে মিয়ানমার প্রবেশে অসহযোগিতার ব্যাপারে নিজেদের সিদ্ধান্ত বহাল রেখেছে মিয়ানমার। তবুও তিনি তার প্রচেষ্টা অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন।

জেপি/এমবিআর

আপনার মতামত লিখুন :