এবার ভারত থেকে কেনা হবে ৬ হাজার ৭২৫ টন পাট বীজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৫ এএম, ১০ মার্চ ২০১৯

চলতি মৌসুমে দেশে পাট চাষের জন্য ভারত থেকে ৬ হাজার ৭২৫ টন পাট কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সম্প্রতি জাতীয় বীজ বোর্ডের ৯৮তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। সচিবালয়ে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান।

সভার কার্যপত্র থেকে এই তথ্য জানা গেছে।

কৃষি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, সরকারের পাট বান্ধব নীতি ও কর্মসূচি গ্রহণের ফলে পাট চাষিরা বর্তমানে পাটের ন্যায্যমূল্য পাচ্ছে এবং পাট চাষে দিন দিন আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। পাট ও পাট জাতীয় (মেস্তা ও কেনাফ) বীজ আইন অনুযায়ী নিয়ন্ত্রিত ফসল। কৃষকের চাহিদার প্রতি লক্ষ্য রেখে প্রতিবছর জাতীয় বীজ বোর্ডের সিদ্ধান্তের আলোকে ভারত থেকে পাট বীজ আমদানির পরিমাণ নির্ধারণ করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, আসন্ন ২০১৯-২০ উৎপাদন মৌসুমে প্রায় ৬ লাখ ৬৭ হাজার হেক্টর জমিতে পাট, মেস্তা ও কেনাফ ফসল চাষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আসন্ন মৌসুমের জন্য বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) কাছে সরবরাহযোগ্য মোট ৭৩৮ টন পাট বীজ রয়েছে।

বীজ বোর্ডের সভায় বেসরকারি পর্যায়ে ভারত থেকে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের প্রত্যায়িত মানের ৫ হাজার ৪২৫ টন তোষা পাট বীজ এবং এক হাজার ৩০০ টন বীজ আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

উদ্ভিদ সংগনিরোধ উইং, কৃষি সম্প্রসারণ অধিদফতর গত মৌসুমে পাট বীজ আমদানিকারকদের আমদানির পরিমাণ, বিক্রি হওয়া বা অবিক্রীত বীজের পরিমাণের তথ্য সংগ্রহ করে চলতি মৌসুমে আমদানিকারকদের আবেদনের ভিত্তিতে পূর্ববর্তী বছরের মতো আমদানির অনুমতিপত্র ইস্যু করবে বলেও সভার কার্যপত্রে উল্লেখ করা হয়েছে।

আরএমএম/এমবিআর/এমএস

আপনার মতামত লিখুন :