৩১তম দিনে ১০৩ স্থাপনা উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২০ পিএম, ২৩ এপ্রিল ২০১৯

তুরাগ নদের তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদে তৃতীয় ধাপের ৩১তম দিন শেষ হলো আজ। এদিন ১০৩টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

মঙ্গলবার তুরাগ থানা ও গাজীপুরের টঙ্গীর কামারপাড়া স্লুইচ গেট থেকে টঙ্গী বাজার পর্যন্ত নদের উভয় তীরে অভিযান চালানো হয়।

এ প্রসঙ্গে বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন জানান, অভিযানে পাঁচ তলা দুটি, চার তলা চারটি, তিন তলা ছয়টি, দোতালা আটটি, একতলা ছয়টি, আধা পাকা ১২ট, টিনশেড-১২টি, বাউন্ডারি ওয়াল দুটি এবং ৬১টি টিনের ঘর উচ্ছেদ করা হয়েছে। এ ছাড়া তিনটি বালুর গদি ১৪ লাখ ২৮ হাজার টাকায় নিলাম করা হয়েছে। পাশাপাশি দুই একর তীরভূমি অবমুক্ত করা হয়েছে।

বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, ঢাকা শহরের চারদিকের নদীগুলো টেকসইভাবে দখল-দূষণমুক্ত করতে গত ৩০ দিনের অভিযানে বুড়িগঙ্গা ও তুরাগ তীরে সর্বমোট তিন হাজার ১৭৫টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ। এর মধ্যে ১৫৯টি বহুতল ভবনসহ ৪৩৪টি পাকা, ৫২০টি আধাপাকা, ২০২টি পাকা বাউন্ডারি ওয়াল ও অন্যান্য স্থাপনা রয়েছে।

পাশাপাশি উদ্ধার করা হয়েছে ৮১ একর তীরভূমি। তীরভূমিতে অবৈধভাবে রক্ষিত কয়লা, পাথর, ইট ও ভরাট বালি- মাটি প্রকাশ্য নিলাম হয় চার কোটি পাঁচ লাখ ৭৮ হাজার টাকার। সেই সঙ্গে জরিমানা করা হয়েছে তিন লাখ ৮৫ হাজার টাকা।

এ ছাড়া গত ২৯ জানুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত সময়ের অভিযানে পাকা স্থাপনা ৩৪১টি, আধা পাকা ৪০৩, পাকা বাউন্ডারি ওয়াল ১৬৬, অন্যান্য এক হাজার ৮০১টিসহ মোট ২ হাজার ৭১১টি স্থাপনা উচ্ছেদ করা হয়।

এএস/জেডএ/জেআইএম

আপনার মতামত লিখুন :