তামাক নিয়ন্ত্রণে কমিটি গঠন জরুরি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৩ পিএম, ২৩ এপ্রিল ২০১৯

তামাক নিয়ন্ত্রণে কমিটি গঠন জরুরি বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে ঢাকা আহ্ছানিয়া মিশন আয়োজিত ‘বিগ টোব্যাকো টাইনি টার্গেট বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

মহিবুল হাসান বলেন, বহুজাতিক কোম্পানিগুলো বিশাল বাজেট নিয়ে তামাক উৎপাদনে নেমেছে। তাদের কৌশলও ভিন্ন। তবে তাদের অর্থবিত্ত আর কৌশলের কাছে হার মানলে চলবে না।

তিনি বলেন, বহুজাতিক বিদেশি কোম্পানিগুলো তামাক সেবনের পথ উন্মুক্ত করে দেশের মানুষকে তামাক সেবনে আসক্ত করে হাজার হাজার কোটি টাকা দেশ থেকে নিয়ে যাচ্ছে। আর আমাদের মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। এটা মেনে নেয়া যায় না। তামাক উৎপাদক মালিকরা যাতে শিশু-কিশোরদের ধূমপানে উৎসাহিত না করে, সে জন্য তাদেরকেও সভা-সেমিনারের মাধ্যমে বুঝাতে হবে।

শিক্ষা উপমন্ত্রী বলেন, যে সকল বিষয় আইন দ্বারা নিষিদ্ধ করা হয়েছে, আমি বহুজাতিক তামাক উৎপাদন কোম্পানিগুলোকে বলব, তারা যেন সে বিষয়গুলো খেয়াল রাখে। আমরা চাই না কঠোরভাবে শাস্তি হওয়ার পর থেকে এটার একটা ব্যাকপ্লেজ হোক। আমরা চাই, তারা নিজেরাই উপলব্ধি করে জাতীয় উদ্যোগে অংশগ্রহণ করুক। এছাড়া জরিমানা ও শাস্তির ব্যবস্থা করতে হবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব রোকসানা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, ঢাকা আহসানিয়া মিশনের নির্বাহী পরিচালক ড. এম এহছানুর রহমান প্রমুখ।

এইউএ/এমএসএইচ/এমএস