বদলির আদেশ বাতিল : ভোক্তা অধিকারেই থাকছেন শাহরিয়ার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৫ পিএম, ০৪ জুন ২০১৯

আড়ংয়ের উত্তরা শাখাকে সাড়ে চার লাখ টাকা জরিমানা করা মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের বদলির আদেশ বাতিল করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর আগে সোমবার (৩ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয় তাকে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপ-পরিচালক পদ থেকে বদলি করে সড়ক ও জনপথ অধিদফতরের খুলনা জোনের এস্টেট ও আইন কর্মকর্তা নিয়োগ দেয়া হয়।

আরও পড়ুন>>> আড়ং-পারসোনাকে জরিমানা করা সেই শাহরিয়ারকে বদলি

মঙ্গলবার সকালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নিয়োগ, পদোন্নতি, প্রেষণ অনুবিভাগ) শেখ ইউসুফ হারুন জাগো নিউজকে মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের বদলির আদেশ বাতিল হওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

এরপরই বদলি আদেশটি বাতিল করে ঈদের ছুটির মধ্যেই প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

যদিও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহম্মদ জাগো নিউজকে জানিয়েছেন, আড়ংয়ে অভিযানের সঙ্গে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপ-পরিচালক শাহরিয়ারের বদলির কোনো সম্পর্ক ছিল না। বদলির ফাইলটি অভিযানের আগেই চূড়ান্ত হয়েছিল।

আরও পড়ুন >> পাঞ্জাবির দাম বেশি রাখায় আড়ংকে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা

তারপরও সামাজিক যোগাযোগ মাধ্যমের দৃষ্টিভঙ্গিতে যাতে নেতিবাচক প্রভাব না ফেলে সেজন্য আদেশটি বাতিল করা হয়েছে বলেও জানান সচিব।

গতকাল (সোমবার) দুপুরে এক ক্রেতার অভিযোগের ভিত্তিতে আড়ংয়ের উত্তরা শাখায় অভিযানে নেতৃত্ব দেন মঞ্জুর শাহরিয়ার। মোহাম্মদ ইব্রাহিম নামে ওই ক্রেতার অভিযোগ, গত ২৫ মে তিনি আড়ংয়ের উত্তরা শাখা থেকে ৭১৩ টাকায় একটি পাঞ্জাবি কিনেছিলেন। ছয় দিন পর ৩১ মে ওই একই পাঞ্জাবি কিনতে গিয়ে দেখেন, সেটির দাম ১৩০৫ টাকা। বেশি দামেই পাঞ্জাবিটি কিনে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযোগ করেন তিনি। তার অভিযোগের ভিত্তিতে আড়ংয়ে অভিযান চালিয়ে সাড়ে চার লাখ টাকা জরিমানা করেন।

Proggapon

অভিযান প্রসঙ্গে মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘গত ২৫ মে এক ক্রেতা উত্তরা আড়ং থেকে একটি পাঞ্জাবি কেনেন ৭৩০ টাকায়। একই পাঞ্জাবি ৩১ মে কিনতে গেলে দাম রাখা হয় ১ হাজার ৩০৭ টাকা। অধিদফতরে এমন অভিযোগ করেন এক ভোক্তা। এ পরিপ্রেক্ষিতে আজ উত্তরা আড়ংয়ে অভিযান চালিয়ে এর সত্যতা পায় অধিদফতর। আড়ং অভিনব কায়দায় বেশি দাম লিখে ভোক্তাদের ঠকাচ্ছে। কী অবাক করা বিষয় ছয়দিনে একটি পাঞ্জাবির দাম বেড়েছে ৬০০ টাকা! যার কোনো কারণ জানাতে পারেনি আড়ংয়ের শোরুম কর্মকর্তারা।’

তিনি আরও বলেন, ‘আড়ং একটি ব্র্যান্ড। দেশি ভালো পণ্য বিক্রি করে বলে তাদের প্রতি ক্রেতাদের রয়েছে আস্থা ও সরল বিশ্বাস। এটি পুঁজি করে কৌশলে ক্রেতাদের ঠকাচ্ছে, যা ভোক্তা আইনপরিপন্থী। এ অপরাধে তাদের সাড়ে চার লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটি সাময়িক বন্ধ করে দেয়া হয়েছে। দাম বাড়ানোর যৌক্তিক কারণ ব্যাখ্যা করতে প্রয়োজনীয় কাগজপত্রসহ অধিদফতরে ডাকা হয়েছে। তারা যৌক্তিক কোনো ব্যাখ্যা দিতে না পারলে প্রতিষ্ঠানটি স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে।’

আরও পড়ুন >> আবারও পারসোনাকে ৬ লাখ টাকা জরিমানা

 

অধিদফতরের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল বলেন, ‘পাঞ্জাবির দাম বেশি নেয়ার বিষয়টি স্বীকার করায় রাত পৌনে ৯টার দিকে উত্তরার আড়ং শোরুম খুলে দেয়া হয়েছে। আড়ং কর্তৃপক্ষ জানিয়েছে, ভবিষ্যতে ভোক্তা অধিকার ক্ষুণ্ন হয় এমন কাজ তারা আর করবে না।’

এদিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পরিচালক মঞ্জুর মোরশেদ চৌধুরীকেও সরিয়ে দেয়া হয়েছে। ট্যারিফ কমিশনের যুগ্মপ্রধান নিয়োগ দিতে তার চাকরি বাণিজ্য মন্ত্রণালয়েয়ে ন্যস্ত করে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের নতুন পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) উপসচিব শামীম আল মামুন। মামুনকে বাণিজ্য মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে।

আরএমএম/এসএইচএস/পিআর/জেআইএম

আপনার মতামত লিখুন :


আরও পড়ুন