সাকার মেশিন নিয়ে নেমেছে ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩২ পিএম, ১৬ জুলাই ২০১৯

রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ড্রেন ও পয়ঃনিষ্কাশন লাইন পরিষ্কারে অত্যাধুনিক জেট অ্যান্ড সাকার মেশিন ব্যবহার করছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

এরই অংশ হিসেবে মঙ্গলবার সকাল থেকে ডিএনসিসির আওতাধীন মগবাজার এলাকায় জেট অ্যান্ড সাকার মেশিনের সাহায্যে ম্যানহোল ও ড্রেনের তরল বর্জ্য পরিষ্কার করা হচ্ছে। ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে। এরআগে গতকাল রায়ের বাজারের সাদেক খান সড়কে এ কার্যক্রম পরিচালনা করে ডিএনসিসি।

ডিএনসিসির ৩৪ নম্বর ওয়ার্ডের পরিচ্ছন্নতা পরিদর্শক মোহাম্মদ আবু ইউনুস জানান, ডিএনসিসির এলাকার যেখান থেকে জলাবদ্ধতা বা এমন কোনো সমস্যার খবর আসছে, সেই এলাকাতেই জলাবদ্ধতা নিরসনে জেট অ্যান্ড সাকার দিয়ে লাইন পরিষ্কার করা হচ্ছে।

ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সূত্রে জানা গেছে, রাজধানীর জলাবদ্ধতা নিরসনে জেট অ্যান্ড সাকার মেশিন অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে মুহূর্তেই ড্রেনের যাবতীয় ময়লা-আবর্জনা, পানি টেনে নিয়ে আসতে পারে। মাত্র ১০ মিনিটের মধ্যে ১২০ মিটার দৈর্ঘ্যের ড্রেনের সব ময়লা পরিষ্কার করে ড্রেনের পানিপ্রবাহ ফিরিয়ে আনতে পারে এই মেশিন। এই যন্ত্রটি প্রতিদিন ২২ ঘণ্টা কাজ করতে পারে। প্রতি ১০ মিনিটের মধ্যে ১২০ মিটার দীর্ঘ ড্রেন পরিস্কার করা যায়। পুরো মেশিনটি পরিচালনা করতে তিনজন লোক প্রয়োজন হয়।

এএস/এনএফ/জেআইএম

আপনার মতামত লিখুন :