ডেঙ্গুর প্রকোপের মধ্যেই কমলাপুরে ঈদের হাওয়া

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৬ এএম, ৩১ জুলাই ২০১৯

টিকিট বিক্রি শুরু হয়েছে সকাল ৯টায়। কিন্তু টিকিট প্রত্যাশীরা কাউন্টারের সামনে অবস্থান করছেন গত রাত থেকে। কাউন্টারের সামনে থেকে লাইন চলে গেছে স্টেশনের বাইরের রাস্তা পর্যন্ত। ডেঙ্গু আতঙ্কের মধ্যেই কমলাপুর রেল স্টেশনে যেন বইছে ঈদের হাওয়া।

দেশে এবার ডেঙ্গু রোগীর সংখ্যা আগের সব রেকর্ড ভেঙেছে। ৬৪ জেলার মধ্যে ঢাকা ছাড়া আরও ৬০ জেলায় ডেঙ্গু রোগীর সন্ধান মিলেছে এবং মহামারি আকার ধারণ করা ডেঙ্গু রোগে এখন পর্যন্ত ১৬ হাজারের অধিক মানুষ আক্রান্ত হয়েছেন। এছাড়া চলতি বছর ডেঙ্গু জ্বরে মৃত ব্যক্তির সংখ্যা ৫০ ছাড়িয়েছে। তবে সরকারের স্বাস্থ্য অধিদফতর বলছে, এখন পর্যন্ত ডেঙ্গুতে ৮ জনের মৃত্যু হয়েছে।

ডেঙ্গু আতঙ্কের মধ্যেই বুধবার (৩১ জুলাই) রাজধানীর কমলাপুর রেল স্টেশনে দেখা মিললো একই রকম চিত্র। প্রতিবারের মতো টিকিট প্রত্যাশীদের দীর্ঘ লাইন, কাঙ্ক্ষিত টিকিট না পেয়ে হতাশা প্রকাশ। সব মিলিয়ে ঈদ উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রিতে সেই চিরচেনা রূপে কমলাপুর রেল স্টেশন।

rail

আজ (বুধবার) ৯ আগস্টের অগ্রিম টিকিট দেওয়া হচ্ছে। সকাল ৯টা থেকে এ টিকিট বিক্রি কার্যক্রম শুরু হয়েছে। ঈদ উদযাপন উপলক্ষে ঘরমুখো যাত্রীদের জন্য কমলাপুর স্টেশন (ঢাকা স্টেশন) ছাড়াও বিমানবন্দর স্টেশন, বনানী স্টেশন, তেজগাঁও স্টেশন এবং ফুলবাড়িয়া স্টেশন থেকে অগ্রিম টিকিট বিক্রি করা হচ্ছে।

ঈদুল আজহা উপলক্ষে প্রতিদিন ঢাকা থেকে ২৭ হাজার ৮৫৫টি অগ্রিম টিকিট বিক্রি করছে বাংলাদেশ রেলওয়ে। এর মধ্যে কাউন্টার থেকে ১৩ হাজার ৯২৭টি এবং বাকি টিকিট অনলাইনে এবং রেলসেবা অ্যাপসের মাধ্যমে বিক্রি করা হচ্ছে।

কমলাপুর রেল স্টেশনের ম্যানেজার আমিনুল হক জানান, আজ (বুধবার) দুটি স্পেশাল ট্রেনসহ কমলাপুর থেকে ১৬টি ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করা হচ্ছে। অন্যদিনের তুলনায় আজ যাত্রীদের চাপ অনেক বেশি। কাউন্টারে দীর্ঘ লাইন। তবে আমরা সাধ্যমত চেষ্টা করছি, সবাইকে টিকিট দেওয়ার।

rail

তিনি আরও বলেন, আমাদের সম্পদ (টিকিট) সীমিত, এর মধ্যে কাউন্টারে টিকিট থাকা সাপেক্ষে আমরা সুশৃঙ্খলভাবে টিকিট দেওয়ার চেষ্টা করছি। যাত্রীরা সবাই এসি টিকিট চান, কিন্তু আমাদের তো এত পরিমাণে এসি টিকিট নেই।

রাজশাহীগামী ধুমকেতু এক্সপ্রেস ট্রেনের টিকিটের জন্য মঙ্গলবার রাত থেকে লাইনে দাঁড়িয়ে ছিলেন বেসরকারি চাকরিজীবী শহিদুল হক। তিনি বলেন, ডেঙ্গু আতঙ্কের মধ্যেও গত রাতে লাইনে দাঁড়িয়েছি, তবে আমি এসি টিকিট পাইনি। কাউন্টার থেকে বলা হলো, এসি টিকিট শেষ। তাই বাধ্য হয়ে ৩টি শোভন চেয়ারের টিকিট কেটেছি। এসি টিকিট যদি না পাই তাহলে গত রাত থেকে এভাবে কষ্ট করে লাইনে দাঁড়িয়ে কী লাভ হলো।

টিকিট প্রত্যাশী সিদ্দিকুর রহমান বলেন, ভোর ৬টা থেকে রেলসেবা অ্যাপে সিল্কসিটি ট্রেনের এসি টিকিট কাটার চেষ্টা করছি। এসি তো দূরের কথা, নরমাল টিকিটও পাইনি। বারবার দেখাচ্ছে, মোবাইল কোটা শেষ। তাই বাধ্য হয়ে কমলাপুর এসে লাইনে দাঁড়ালাম। তবে যত বড় লাইন! এ লাইনে নরমাল টিকিটও পাব না বলে মনে হচ্ছে।

rail

ঈদুল আজহা উপলক্ষে এবার রেলের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে ২৯ জুলাই থেকে, যা চলবে ২ আগস্ট পর্যন্ত। এছাড়া রেলের ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ৫ আগস্ট, চলবে ৯ আগস্ট পর্যন্ত।

গত ২৯ জুলাই ৭ আগস্টের টিকিট দেওয়া হয়েছে, ৩০ জুলাই বিক্রি হয়েছে ৮ আগস্টের টিকিট। আজ (৩১ জুলাই, বুধবার) দেওয়া হচ্ছে ৯ আগস্টের টিকিট। এছাড়া ১ আগস্ট ১০ আগস্টের, ২ আগস্ট ১১ আগস্টের ট্রেনের অগ্রিম টিকিট দেওয়া হবে।

বরাবরের মতো এবারও একজন যাত্রী চারটি টিকিট সংগ্রহ করতে পারছেন।

rail

অন্যদিকে ঈদ শেষে ফিরতি টিকিটের ক্ষেত্রে ৫ আগস্ট দেওয়া হবে ১৪ আগস্টের টিকিট, ৬ আগস্ট ১৫ আগস্টের, ৭ আগস্ট ১৬ আগস্টের, ৮ আগস্ট ১৭ আগস্টের এবং ৯ আগস্ট ১৮ আগস্টের ট্রেনের অগ্রিম ফিরতি টিকিট দেওয়া হবে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ঈদের ১০ দিন আগে এবং ঈদের পর ১০ দিন পর্যন্ত ট্রেনে ভিআইপিদের জন্য সেলুন সংযোজন করা হবে না। এছাড়া আগামী ১১ ও ১৪ আগস্ট ঢাকা-কলকাতা-ঢাকার মধ্যে মৈত্রী এক্সপ্রেস ট্রেন চলাচল করবে না।

ঈদ উপলক্ষে অতিরিক্ত যাত্রী চাহিদা মেটানোর জন্য এক হাজার ৪৩৭টি যাত্রীবাহী কোচ সার্ভিসে যুক্ত করার পরিকল্পনা নেওয়া হয়েছে। রেলে প্রতিদিন দুই লাখ ৭৭ হাজার মানুষ চলাচল করলেও ঈদের সময় তা বেড়ে প্রায় চার লাখ হয় বলেও রেলওয়ে সূত্রে জানা গেছে।

এএস/আরএস/জেআইএম