১৩৪৮১ লোক সংগীত সংগ্রহ করেছে শিল্পকলা একাডেমি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০০ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৯

লোক সংস্কৃতি সংগ্রহ ও সংরক্ষণ কার্যক্রমের মাধ্যমে ২০১৬ সালে ১৩৪৮১ গান সংরক্ষণ করা হয়েছ। এসব গান বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ন্যাশনাল আর্কাইভে সংরক্ষিত আছে বলে জানিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

বুধবার (২৫ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল এবং সুবর্ণা মুস্তাফা বৈঠকে অংশ নেন।

বৈঠকে লোকসংগীত সংরক্ষণের ব্যাপারে বাংলাদেশ শিল্পকলা একাডেমির কার্যক্রম বিশেষভাবে চিলমারী (কুড়িগ্রাম) এলাকার বিলুপ্ত প্রায় ঐতিহ্যবাহী ভাওয়াইয়া সংগীত সংরক্ষণের বিষয়ে আলোচনা হয়।

বৈঠকে শুধু ঢাকাকেন্দ্রিক না থেকে দেশের প্রতিটি জেলার নিজস্ব লোকসংগীত সুরসহ সংগ্রহ করার লক্ষ্যে অধিকতর কার্যকর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

এছাড়া কবি নজরুল ইনস্টিটিউট কর্তৃক ‘নজরুলের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ ও প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক প্রকল্প চলমান বলে বৈঠকে উল্লেখ করা হয়। ইনস্টিটিউট কর্তৃক নজরুল জীবনভিত্তিক তথ্যচিত্র ‘নজরুল জীবন পরিক্রমা’ এবং ১৭ খণ্ডে ‘নজরুল সমগ্র’ প্রকাশ করা হয়েছে বলেও জানানো হয়।

এইচএস/এএইচ/এমকেএইচ