ইভিএমে মৃত ভোটার ভোট দিয়েছেন কি না, খতিয়ে দেখা হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১৫ পিএম, ২১ জানুয়ারি ২০২০

বিএনপি অভিযোগ করেছে চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে মৃত ব্যক্তি, প্রবাসী ও জেলে বন্দি ব্যক্তিরাও ভোট দিয়েছেন। মঙ্গলবার নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এ তথ্য জানান।

বিকেলে এ বিষয়ে জানতে চাইলে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর বলেন, ‘ইভিএমে মৃত ভোটার ভোট দিতে পারে না। অথবা বিদেশে আছেন, উনি কীভাবে ভোট দিলেন? একজন মৃত ভোটার কিংবা বিদেশে থেকে তো ইভিএমে ভোট দেয়ার সুযোগ নেই। এ জন্য তাদের একটা লিখিত অভিযোগ দিতে বলা হয়েছে, তারা দিয়েও গেছেন।’

দীর্ঘদিন ধরে ইসি দাবি করে আসছে, আঙুলের ছাপ ছাড়া ইভিএমে ভোট দেয়ার সুযোগ নেই।

সচিব আরও বলেন, ‘সেখানে যদি আমরা দেখি যে, প্রকৃতপক্ষেই মৃত এবং তার পক্ষে কেউ ভোট দিয়েছেন, তাহলে অবশ্যই বুঝতে হবে সিস্টেমের কোথাও একটা ডিউ লার্ন। ইভিএম তো দোষ করতে পারে না, তাহলে এই দোষের সঙ্গে জড়িত কারা। আর যদি দেখা যায়, অভিযোগের প্রমাণ পাওয়া যায়নি, উনি জীবিতই আছেন, হাজির হয়ে যদি বলেন আমিই ভোট দিয়েছি। যাই হোক না কেন, সত্য বের করতে হবে। কমিশন বলেছে, এটার সত্যতা তারা বের করবে।’

তদন্ত করে যদি প্রমাণ পাওয়া যায়, যারা এ বিষয়ে দায়ী তাদের বিষয়ে কমিশন যথাযথ ব্যবস্থা নেবে বলেও জানান ইসি সচিব।

তবে বিএনপি দাবি জানিয়ে বলেছে, চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে বেশি ভোট কারচুপি হয়েছে। তাই এই আসনে পুনঃভোট দিতে হবে।

গত ১৩ জানুয়ারি চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন হয়। তাতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ ভোট পান ৮৭ হাজার ২৪৬টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপিরপ্রার্থী মো. আবু সুফিয়ান পান ১৭ হাজার ৯৩৫ ভোট। বিএনপির প্রার্থীর চেয়ে প্রায় ৭০ হাজার বেশি ভোট পান আওয়ামী লীগের প্রার্থী।

পিডি/জেএইচ/এমকেএইচ