দেশে প্রথমবারের মতো বিশ্ব হাতের লেখা দিবস উদযাপন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৯ পিএম, ২৩ জানুয়ারি ২০২১

'হাতের লেখা দিবসের অঙ্গীকার লেখা হোক সুন্দর ও পরিষ্কার' প্রতিপাদ্যে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও 'বিশ্ব হাতের লেখা দিবস' উদযাপন করা হয়েছে। দিবসটি ১৯৭৭ সালে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পায়। তবে এবারই প্রথম বাংলাদেশে দিবসটি উদযাপন করা হলো।

আজ শনিবার (২৩ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে 'হ্যান্ডরাইটিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ' এর ব্যানারে এ দিবসটি পালন করা হয়।

jagonews24

সংগঠনটির আহ্বায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-পরীক্ষা নিয়ন্ত্রক খোরশেদ আলম ভুঁইয়া বলেন, হাতের লেখা একটি গুরুত্বপূর্ণ সৃজনশীল শিল্প। যা সবার কাছে সমাদৃত ও সুন্দর ব্যক্তিত্বের পরিচায়ক। শিক্ষার্থীর হাতের লেখা সুন্দর হলে পরীক্ষায় অধিক নম্বর পাওয়া সহজ হয়। পেশাগত জীবনেও সুন্দর হাতের লেখার গুরুত্ব ব্যাপক।
তিনি আরও বলেন, অতিমাত্রায় প্রযুক্তিনির্ভর এ সমাজে হাতের লেখা শিল্পের চর্চা বিলুপ্তপ্রায়। এ শিল্পকে টিকিয়ে রাখতে সরকারি পৃষ্ঠপোষকতা প্রয়োজন। সেজন্য শিক্ষার্থীদের সিলেবাসে সুন্দর হাতের লেখাকে অন্তর্ভুক্ত করে শিক্ষাপ্রতিষ্ঠানে হাতের লেখার শিক্ষক নিয়োগ দেয়া প্রয়োজন।

jagonews24

এসময় অন্যদের মধ্যে হস্তলিপিবিদ আনিসুর রহমান নাঈম, দিলীপ অধিকারী, জিয়াউর রহমান, এ এম মিজানুর রহমান, সাঈদুর রহমান, দীপংকর বৈরাগী ও মাজহারুল আনোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

এওয়াইএইচ/এএএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]