আইসিটি বিভাগের উদ্ভাবনী উদ্যোগের শোকেসিং কর্মশালা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪১ এএম, ১২ মে ২০২১

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগসহ এর আওতাধীন দফতর, সংস্থাসমূহের উদ্ভাবনী উদ্যোগের প্রদর্শনী (শোকেসিং) উপলক্ষে এক কর্মশালা ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার ( ১১ মে) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম প্রধান অতিথি হিসেবে ডিজিটাল প্লাটফর্মে যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে এ কর্মশালার উদ্বোধন করেন।

আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব রিনা পারভিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক এবিএম আরশাদ হোসেন, ডিজিটাল সিকিউরিটি এজেন্সির মহাপরিচালক খাইরুল আমিন, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব ডা. বিকর্ণ কুমার ঘোষ ও মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব তৌহিদুল ইসলাম।

অনুষ্ঠানে আইসিটি বিভাগের অধীন প্রতিষ্ঠানসমূহ ভালো উদ্ভাবনী উদ্যোগসমূহ প্রদর্শন করা হয়। মূল্যায়ন কমিটি কর্তৃক আরও অধিকতর যাচাই-বাছাইয়ের পর শ্রেষ্ঠ উদ্ভাবনী নির্বাচন করে প্রকাশ করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, আমাদের আইসিটি বিভাগ ও এর অধীন দফতরের কর্মকর্তারা প্রদর্শনীতে অনেক নতুন নতুন উদ্ভাবনী উদ্যোগ নিয়ে এসেছে।

এ সময় তিনি করোনা নিবন্ধন সিস্টেম ওয়েবসাইট ‘সুরক্ষা’, জুমের বিকল্প ডিজিটাল প্ল্যাটফর্ম ‘বৈঠক’, প্রধানমন্ত্রীর মানবিক সহায়তার জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ‘কেম্পস’সহ বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করেন।

মন্ত্রিপরিষদ বিভাগের তত্ত্বাবধানে উদ্ভাবন কার্যক্রম প্রাতিষ্ঠানিক রূপ নিয়েছে এবং সম্প্রসারিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এ কর্মশালা উদ্ভাবনী শোকেসিং চর্চাকে আরও অনুপ্রাণিত করবে এবং সেবাবান্ধব কার্যক্রমকে ত্বরান্বিত করবে।

এইচএস/এআরএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]