বেনজীর আইজিপি হওয়ার পর যেসব সংস্কার এসেছে পুলিশে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১১ পিএম, ২৪ জানুয়ারি ২০২২
বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ/ফাইল ছবি

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ আইজিপি হিসেবে যোগদানের পর পুলিশে বেশকিছু সংস্কার এসেছে। যোগ হয়েছে নতুন নতুন বিষয়, আধুনিক হয়ে উঠেছে পুলিশ বাহিনী। তার নতুন নতুন উদ্যোগের কারণে পুলিশ বাহিনী এখন হয়ে উঠেছে জনবান্ধব। ‘বিট পুলিশিং’ কার্যক্রম চালু করেন তিনি। এতে থানায় না গিয়ে ঘরে বসে পুলিশের সেবা পাচ্ছে মানুষ, কমেছে ভোগান্তি। পুলিশের প্রতি সাধারণ মানুষের আস্থাও বেড়েছে।

২০১৮ সালের ৩১ জানুয়ারি বাংলাদেশ সরকার বেনজীর আহমেদকে দেশের ৩০তম পুলিশপ্রধান হিসেবে দায়িত্ব দেয়। এরপর থেকে তার নানা পদক্ষেপের কারণে ‘জনমুখী পুলিশি সেবা’ পাচ্ছেন সাধারণ মানুষ। থানা থেকে বের করে পুলিশকে মানুষের দোরগোড়ায় নিতে একের পর এক সাহসী ও সময়োপযোগী নির্দেশনাও দিয়ে যাচ্ছেন তিনি।

আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা, করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় মানুষের পাশে থেকে সেবা দেওয়া, জঙ্গি ও মাদক নির্মূলে প্রতিনিয়ত অভিযানসহ বিভিন্ন কার্যক্রম চালাচ্ছে পুলিশ।

২০১৪ সালের ৩০ ডিসেম্বর বেনজীর আহমেদকে র‍্যাবের মহাপরিচালক হিসেবে নিয়োগ দেওয়া হয়। ২০১৫ সালের ৭ জানুয়ারি দায়িত্ব বুঝে নিয়ে জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদকসহ বিভিন্ন অপরাধ দমনে ভূমিকা পালন করে ব্যাপক প্রশংসা কুড়ান তিনি।

হলি আর্টিজান হামলায় প্রাথমিক পরিস্থিতি নিয়ন্ত্রণ এবং পরবর্তীতে তিনি বাংলাদেশে জঙ্গিবাদ নির্মূলে বিশেষ ভূমিকা রাখেন। প্রধানমন্ত্রীর ঘোষিত মাদকবিরোধী বিশেষ অভিযানও বেগবান রেখেছেন তিনি। সুন্দরবনের জলদস্যুতার অবসান ঘটিয়ে একটি স্বস্তির উপকূলীয় অঞ্চল প্রতিষ্ঠায় বিশেষ অবদান রেখেছেন ড. বেনজীর আহমেদ। ক্যাসিনোবিরোধী অভিযান তার সাফল্যের মুকুটে আরও একটি উজ্জ্বল পালক।

বেনজীর আহমেদ ১৯৬৩ সালের ১ অক্টোবর গোপালগঞ্জের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এমএ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন তিনি। যুক্তরাষ্ট্রের এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজ, অস্ট্রেলিয়ার ক্যানবেরা চার্লস স্ট্রার্ট ইউনিভার্সিটি ও সিঙ্গাপুরের বিশ্বব্যাংক আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে পড়াশোনা করেন তিনি। ২০১৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

সপ্তম বিসিএস পুলিশ ক্যাডারের কর্মকর্তা বেনজীর আহমেদ ১৯৮৮ সালে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে চাকরিতে যোগ দেন। র‍্যাবের ডিজি হিসেবে দায়িত্বে ছিলেন ছয় বছরের বেশি। তার আগে তিনি প্রায় সাড়ে চার বছর ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার ছিলেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে পুলিশের স্লোগান ছিল ‘মুজিববর্ষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার’। পুলিশের এই স্লোগানের যথার্থতার প্রমাণ মেলে করোনা দুর্যোগকালে তাদের মানবিক ভূমিকা রাখার মধ্য দিয়ে। বেনজীর আহমেদ আইজিপির দায়িত্ব যখন পান, তখন দেশজুড়ে করোনাভাইরাসের তাণ্ডব চলছে। তার নেতৃত্বেই মানবিক পুলিশ হিসেবে মানুষের পাশে দাঁড়িয়েছে পুলিশ। করোনায় মৃত ব্যক্তিকে যখন আপনজনরা ছেড়ে চলে গেছে, তখন পুলিশ গিয়ে তাদের দাফন ও সৎকার করছে।

বদলে যাওয়া কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল
পুলিশ সদস্যদের উন্নত চিকিৎসার জন্য ঢেলে সাজানো হয়েছে ঢাকার রাজারবাগ পুলিশ হাসপাতাল। অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জাম ও অবকাঠামোগত উন্নয়নে বদলে গেছে হাসপাতালটির চিত্র। বেড়েছে সেবার মান ও পরিধি। ১৯৫৪ সালে প্রতিষ্ঠিত রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে ২০২০ সাল পর্যন্ত কোনো নিবিড় পরিচর্যাকেন্দ্র বা আইসিইউ ছিল না। বর্তমান পুলিশপ্রধানের তত্ত্বাবধানে নির্মাণ করা হয়েছে ১৫ শয্যার আইসিইউ এবং ১৪ শয্যার এসডিইউ। এখন এই হাসপাতালে ১৫০ জনের মতো চিকিৎসক রয়েছেন।

হাসপাতালটির দায়িত্বরত কর্মকর্তারা বলছেন, চাহিদার সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে চিকিৎসা ও সেবার মান। পুলিশপ্রধানের প্রত্যক্ষ তত্ত্বাবধান ও নির্দেশনায় করোনা আক্রান্তদের সুচিকিৎসায় সর্বোচ্চ ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাহিনীর সদস্যদের মর্যাদাবৃদ্ধিতে উদ্যোগ
সাম্প্রতিক পুলিশের যেসব সদস্য চাকরিজীবন শেষ করছেন, তাদের সম্মানের সঙ্গে বিদায় জানানোর রেওয়াজ শুরু হয়েছে আইজিপি বেনজীর আহমেদের হাত ধরেই। বিভিন্ন উপহারের পাশাপাশি পুলিশের গাড়িতে করে তাদের কর্মস্থল থেকে বাড়িতে পৌঁছে দেওয়া হচ্ছে। পুলিশ সদস্যরা বলছেন, বাহিনীর সদস্যদের প্রতি আইজিপির যে আন্তরিকতা ও ভালোবাসা, সেখান থেকেই এই ধরনের কাজ সম্ভব হচ্ছে।

এছাড়া সম্প্রতি আইজিপির বিশেষ উদ্যোগে পুলিশ সদস্যদের কল্যাণে হ্রাসকৃত ভাড়ায় দূরপাল্লার বাস সার্ভিস চালুর উদ্যোগও নেওয়া হয়েছে।

ঘরে বসে আরও সেবা
বেনজীর আহমেদের নেতৃত্বে পুলিশকে একটি জনবান্ধব পুলিশ বাহিনীতে রূপান্তর করতে কাজ করছে পুলিশ হেডকোয়ার্টার্স। পুলিশের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সারাদেশকে ছয় হাজার ৯১২টি বিটে ভাগ করে প্রতি বিটে একজন কর্মকর্তাকে পদায়নের মাধ্যমে ‘বিট পুলিশিং’ কার্যক্রম চালু করেন আইজিপি। এতে থানায় না গিয়ে ঘরে বসে পুলিশের সেবা পাচ্ছে মানুষ, কমেছে ভোগান্তি। পুলিশের প্রতি সাধারণ মানুষের আস্থাও বেড়েছে।

নিয়োগ, বদলি, পদোন্নতিতে দুর্নীতি ও অস্বচ্ছতা দূর
আইজিপির নির্দেশে পুলিশের নিয়োগ, বদলি ও পদোন্নতিতে দুর্নীতি ও অস্বচ্ছতা দূর করতে যুগোপযোগী পরিবর্তন আনা হয়েছে। পুলিশের পদোন্নতি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে গ্রহণের যুগান্তকারী সিদ্ধান্তও তার। তিনি প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করে প্রশিক্ষণ প্রতিষ্ঠানের আধুনিকায়ন, যুগোপযোগী সিলেবাস প্রণয়ন, মডিউল তৈরি ইত্যাদি কার্যক্রম গ্রহণ করেন। কনস্টেবল থেকে অতিরিক্ত আইজি পর্যন্ত সব পর্যায়ের পুলিশ সদস্যদের জন্য বছরে অন্তত একবারের জন্য হলেও বাধ্যতামূলক প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। তিনি বাংলাদেশ পুলিশের সব সদস্যের জন্য একই সিরিয়ালের (০১৩২) মোবাইল ফোন নম্বর চালু করেছেন।

ড. বেনজীর আহমেদ বলেন, সবাই বলে যে করাপশন বন্ধ করতে হলে কয়েকটি বেসিক জায়গায় কাজ করতে হবে। নিয়োগ, পদোন্নতি এবং পদায়ন। আমরা কিন্তু কনস্টেবল ও সাব ইন্সপেক্টর নিয়োগ পূর্ণাঙ্গ ওভারহেলিং করেছি। সম্প্রতি সাড়ে ৩ হাজার কনস্টেবল রিক্রুট করেছি, এটি সাড়া ফেলেছে সারাদেশে। আমরা কোথাও বলিনি, আমরা ট্রান্সপারেন্সির মাধ্যমে নিয়োগ করেছি। বরং মেইনস্ট্রিম মিডিয়া বলছে, কত স্বচ্ছ হয়েছে এবারের রিক্রুটমেন্ট। নিয়োগ প্রক্রিয়া আমরা এমনভাবে তৈরি করেছি, যেটি ট্রান্সপারেন্ট হতে বাধ্য। পদায়নের ক্ষেত্রেও আমরা চেষ্টা করছি শতভাগ স্বচ্ছতা। এগুলো পলিসির মাধ্যমে বাস্তবায়ন করছি।

এছাড়া জনগণের পুলিশ হতে হলে পুলিশকে সব ধরনের দুর্নীতিমুক্ত হতে হবে। দুর্নীতির বিরুদ্ধে পুলিশের অবস্থান এখন শূন্য সহনশীল। এটিও আইজিপির নেতৃত্বেই সম্ভব হয়েছে।

হ্যান্ডস ফ্রি পুলিশিং
পুলিশপ্রধানের পদক্ষেপের কারণে ‘জনমুখী পুলিশি সেবা’ পাচ্ছেন সাধারণ মানুষ। উন্নত পুলিশি সেবা দিতে হ্যান্ডস ফ্রি পুলিশিং চালু করতে মাঠপর্যায়ে পুলিশ সদস্যদের ট্যাকটিক্যাল বেল্ট দেওয়া হয়েছে। ছয় চেম্বারের আধুনিক এই ট্যাকটিক্যাল বেল্টে থাকছে পিস্তল, হ্যান্ডকাফ, অতিরিক্ত ম্যাগজিন, এক্সপেন্ডেবেল ব্যাটন, পানির পটসহ প্রয়োজনীয় সবকিছু। দায়িত্বরত পুলিশ সদস্যদের হাত থাকছে সম্পূর্ণ খালি। এতে বিপদগ্রস্ত মানুষের যেকোনো প্রয়োজনে দ্রুত সহায়তার হাত বাড়িয়ে দিতে পারছে পুলিশ। আবার অপরাধীকে দ্রুত ঘায়েল করতে ট্যাকটিক্যাল বেল্টে থাকা প্রয়োজনীয় নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করা যাচ্ছে অনায়াসে।

নারীর জন্য সাইবার নিরাপত্তা
পুলিশপ্রধানের দায়িত্ব নেওয়ার পর বেনজীর আহমেদ নারীদের নিরাপত্তায় কাজ করেছেন বিভিন্ন উদ্যোগের সফল কার্যকরের মাধ্যমে। নারীরা যাতে সাইবার বুলিংয়ের শিকার না হন, তাদের জন্য নিরাপদ সাইবার স্পেস নিশ্চিত করতে চালু করেছেন ‘পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’ ফেসবুক পেজ। প্রতিটি থানায় চালু করা হয়েছে নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্ক।

অত্যাধুনিক মাদকাসক্তি নিরাময় কেন্দ্র
পুলিশ কল্যাণ ট্রাস্টের উদ্যোগে রাজধানীর অদূরে দক্ষিণ কেরানীগঞ্জের বসুন্ধরা রিভারভিউ প্রকল্পে গড়ে তোলা হয়েছে অত্যাধুনিক মাদকাসক্তি নিরাময় কেন্দ্র-ওয়েসিস। উন্নত ব্যবস্থাপনায় দেশের সবচেয়ে অত্যাধুনিক মাদক নিরাময় ও পুনর্বাসন কেন্দ্র হবে এটি। সম্পূর্ণ অলাভজনক এ প্রতিষ্ঠান পরিচালিত হবে পুলিশ কল্যাণ ট্রাস্টের অধীনে। সবার জন্য উন্মুক্ত। আইজিপি বেনজীর আহমেদের প্রচেষ্টায় প্রকল্পটির তদারকির দায়িত্বে রয়েছেন ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান ও একদল দক্ষ কর্মীবাহিনী।

ভূমিহীনদের জন্য কবরস্থান-মসজিদ
লক্ষ্মীপুরের ভবানীগঞ্জ ইউনিয়নের লক্ষ্মীপুরে-রামগতি সড়কের দুই পাশে বসবাসকারী নদীভাঙনের শিকার ভূমিহীন প্রায় ২ হাজার মানুষের জন্য কবরস্থান ও মসজিদের ফলক উন্মোচন করেন পুলিশপ্রধান। এসময় মসজিদ ও কবরস্থানের জন্য প্রায় ৩০ শতক জমির দলিল হস্তান্তর করেন তিনি। দুই হাজার ভূমিহীন মানুষের জন্য কবরস্থান গড়ে দেওয়ার মূল স্থপতি আইজিপি বেনজীর আহমেদ এবং তার স্ত্রী পুনাক সভানেত্রী জীশান মীর্জা।

এগিয়ে যাচ্ছে ক্রীড়াও
আইজিপির হাত ধরে থিতিয়ে যাওয়া দাবাও এসেছে মূলধারায়। পেয়েছেন দক্ষিণ এশীয় দাবা কাউন্সিলে প্রথম নির্বাচিত সভাপতি হওয়ার সম্মান। অবহেলিত বাংলাদেশ দাবা ফেডারেশন প্রাণ পেয়েছে তার উদ্যমী স্পর্শে। দাবার পৃষ্ঠপোষকতায় যুক্ত করেছেন দেশের বড় শিল্পগোষ্ঠীকেও। পুলিশের বর্তমান এই প্রধানের হাত ধরে অনুষ্ঠিত হয়েছে বেশ কয়েকটি আন্তর্জাতিক মানের ‘দাবা টুর্নামেন্ট’।

পুলিশের সর্বোচ্চ পদক লাভ
৩৪ বছরের বর্ণাঢ্য চাকরিজীবনে সর্বোচ্চ সফলতার সঙ্গে দায়িত্ব পালনের স্বীকৃতি হিসেবে বেনজীর আহমেদ অর্জন করেছেন পুলিশের সর্বোচ্চ পদক বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম)। ২০২০ সালে ষষ্ঠবারের মতো বিপিএম (সাহসিকতা) অর্জনের রেকর্ড গড়েন তিনি। এর আগে ২০১১, ২০১২, ২০১৪, ২০১৬ ও ২০১৯ সালে এই পদক তার সাফল্যের মুকুটে যোগ হয়।

টিটি/এমআরআর/এমএস

করোনা ভাইরাস - লাইভ আপডেট

৫৩,১০,৪২,৮৬০
আক্রান্ত

৬৩,০৯,৮৫৮
মৃত

৫০,১৬,৬৬,৬৮২
সুস্থ

# দেশ আক্রান্ত মৃত সুস্থ
বাংলাদেশ ১৯,৫৩,৩৭৯ ২৯,১৩০ ১৯,০২,০১৬
মার্কিন যুক্তরাষ্ট্র ৮,৫৬,৯৯,৮৪৭ ১০,৩১,২১৮ ৮,১৯,৯৮,২২৩
ভারত ৪,৩১,৫০,২১৫ ৫,২৪,৫৭২ ৪,২৬,০৯,৩৩৫
ব্রাজিল ৩,০৯,২১,১৪৫ ৬,৬৬,৩৬৫ ২,৯৯,৩৯,৮৭৩
ফ্রান্স ২,৯৪,৩৯,৪১৬ ১,৪৮,১২৯ ২,৮৭,৮০,০১৩
জার্মানি ২,৬২,৫৪,১২৪ ১,৩৯,১৩২ ২,৫১,১৯,৫০০
যুক্তরাজ্য ২,২২,৭৭,৬৯৬ ১,৭৮,৪৬৫ ২,১৮,৯৩,৩৪৮
স্পেন ১,৮৩,৪৮,০২৯ ১,৫৯,৬০৫ ১,১৭,১৫,২৬০
রাশিয়া ১,৮৩,১৫,২৯২ ৩,৭৮,৭৮৪ ১,৭৭,১৯,৫৯৬
১০ দক্ষিণ কোরিয়া ১,৮০,৬৭,৬৬৯ ২৪,১৩৯ ১,৭৫,৯০,৭৯২
১১ ইতালি ১,৭৩,৫৫,১১৯ ১,৬৬,৪৭৬ ১,৬৪,৪৯,৬৯৭
১২ তুরস্ক ১,৫০,৬৮,০১৭ ৯৮,৯৪৮ ১,৪৯,৬৫,৯৪৬
১৩ ভিয়েতনাম ১,০৭,১৫,২৪৭ ৪৩,০৭৮ ৯৪,৩১,৪৫০
১৪ আর্জেন্টিনা ৯১,৭৮,৭৯৫ ১,২৮,৮২৫ ৮৮,৯৫,৯৯৯
১৫ জাপান ৮৭,৬৫,৮৬৭ ৩০,৪৯৭ ৮৪,৩০,৪২৯
১৬ নেদারল্যান্ডস ৮০,৮১,৯৯২ ২২,৩১৪ ৮০,২১,৮৯৪
১৭ ইরান ৭২,৩১,২৮৪ ১,৪১,৩০২ ৭০,৪২,৮৭১
১৮ অস্ট্রেলিয়া ৭১,৮৯,৩৬৫ ৮,৪৩২ ৬৮,২৩,৪৪৭
১৯ কলম্বিয়া ৬১,০৩,৪৫৫ ১,৩৯,৮৫৪ ৫৯,৩৪,২৩১
২০ ইন্দোনেশিয়া ৬০,৫৩,৮৯৪ ১,৫৬,৫৬৫ ৫৮,৯৪,৩৮০
২১ পোল্যান্ড ৬০,০৬,৮০৯ ১,১৬,৩০৫ ৫৩,৩৫,৩৭৬
২২ মেক্সিকো ৫৭,৫৯,৭৭৩ ৩,২৪,৭৬৮ ৫০,৫৪,৮০৯
২৩ ইউক্রেন ৫০,১১,৪৩৩ ১,০৮,৫৩৮ ৪০,৫৮,০২০
২৪ মালয়েশিয়া ৪৫,০০,৯৩৪ ৩৫,৬৫৮ ৪৪,৩৯,৮৯২
২৫ থাইল্যান্ড ৪৪,৩৮,৯৯৯ ২৯,৯৫১ ৪৩,৬২,৩১৭
২৬ অস্ট্রিয়া ৪২,৪৪,৮৬৫ ১৮,৬৪৩ ৪১,৮৭,৯৭০
২৭ বেলজিয়াম ৪১,৪৭,৫৬৮ ৩১,৭২৭ ৪০,১৮,৬৫৪
২৮ ইসরায়েল ৪১,৩০,৮৭৯ ১০,৮৩৯ ৪১,০৩,১৪৯
২৯ পর্তুগাল ৪০,৬৬,৬৭৪ ২২,৫৮৩ ২৮,৭৬,১৭৭
৩০ দক্ষিণ আফ্রিকা ৩৯,৪৮,১১৯ ১,০১,১২৮ ৩৭,৯৮,০৪৯
৩১ চেক প্রজাতন্ত্র ৩৯,১৯,৬০০ ৪০,২৮১ ৩৮,৭৭,৯৩৯
৩২ কানাডা ৩৮,৬৩,১২১ ৪০,৯৬৭ ৩৫,২৬,৮৪২
৩৩ ফিলিপাইন ৩৬,৮৯,৮৬৫ ৬০,৪৫৮ ৩৬,২৬,৯৮৮
৩৪ চিলি ৩৬,৭৫,০৮৫ ৫৭,৮৬৭ ৩৪,৯৩,৫৩২
৩৫ সুইজারল্যান্ড ৩৬,৫০,৬৬১ ১৩,৯৪৮ ৩৫,৯৩,০৩৮
৩৬ পেরু ৩৫,৭৮,৩৬৪ ২,১৩,১৫৫ ১৭,২০,৬৬৫
৩৭ গ্রীস ৩৪,৩৯,৭৭৩ ২৯,৭৭১ ৩৩,৬২,৮১৯
৩৮ ডেনমার্ক ২৯,৮২,৮৫০ ৬,৩৪৪ ২৯,৬৯,৪৭৭
৩৯ রোমানিয়া ২৯,০৮,০১৮ ৬৫,৬৭৬ ২৬,০৬,৬৬০
৪০ সুইডেন ২৫,০৭,৯৪৮ ১৮,৯৪৪ ২৪,৮২,০০৬
৪১ ইরাক ২৩,২৭,৭৭৭ ২৫,২১৯ ২৩,০১,৫৩৩
৪২ সার্বিয়া ২০,১৬,৫৭৬ ১৬,০৭৭ ১৯,৯৪,৪১৯
৪৩ হাঙ্গেরি ১৯,১৭,৭৭৭ ৪৬,৫০৭ ১৮,৪১,৭৩১
৪৪ তাইওয়ান ১৮,১৫,৭০৩ ১,৯১১ ৩,৫৫,৪১৬
৪৫ স্লোভাকিয়া ১৭,৮৯,২০১ ২০,০৯৩ ১৭,৬৬,৪৮৮
৪৬ জর্ডান ১৬,৯৪,২১৬ ১৪,০৪৮ ১৬,৭৮,৯৪১
৪৭ জর্জিয়া ১৬,৫৫,২২১ ১৬,৮১১ ১৬,৩৭,২৯৩
৪৮ আয়ারল্যান্ড ১৫,৬১,৬৩২ ৭,২৭১ ১৫,৩৫,১৩৮
৪৯ পাকিস্তান ১৫,৩০,২৩৩ ৩০,৪৩৬ ১৪,৯৬,১২৩
৫০ নরওয়ে ১৪,৩২,৬৮৭ ৩,১৪১ ৮৮,৯৫২
৫১ কাজাখস্তান ১৩,০৫,৭২৩ ১৩,৬৬১ ১২,৯১,৮৮৫
৫২ সিঙ্গাপুর ১২,৯০,০৪৬ ১,৩৮৩ ১২,০৮,৬০৪
৫৩ হংকং ১২,১১,৫৮৮ ৯,৩৭৫ ১৩,২৩২
৫৪ মরক্কো ১১,৬৭,৫২৭ ১৬,০৭৬ ১১,৫০,০৬৩
৫৫ বুলগেরিয়া ১১,৬৪,৫২৬ ৩৭,১৩২ ১০,৪৯,২৯৭
৫৬ নিউজিল্যান্ড ১১,৪৩,১৪৬ ১,০৯৮ ১০,৯৩,১০২
৫৭ ক্রোয়েশিয়া ১১,৩৫,৮৭৪ ১৫,৯৭৮ ১১,১৭,২৩৭
৫৮ কিউবা ১১,০৫,১৮১ ৮,৫২৯ ১০,৯৬,৩৮৭
৫৯ লেবানন ১০,৯৮,৯৭১ ১০,৪২৪ ১০,৮৬,২২৩
৬০ ফিনল্যাণ্ড ১০,৯২,১৯৩ ৪,৫২২ ৪৬,০০০
৬১ লিথুনিয়া ১০,৬২,২৯৬ ৯,১৪২ ১০,৩৫,৯৪৮
৬২ তিউনিশিয়া ১০,৪২,৩৬২ ২৮,৬৩২ ৯,৮৩,৬৩০
৬৩ স্লোভেনিয়া ১০,২৪,২১৯ ৬,৬৩৪ ১০,১২,৩১১
৬৪ বেলারুশ ৯,৮২,৮৬৭ ৬,৯৭৮ ৯,৩১,১৫০
৬৫ নেপাল ৯,৭৯,১১৩ ১১,৯৫২ ৯,৬৭,০৩৭
৬৬ উরুগুয়ে ৯,১৬,৩৮৮ ৭,২২৭ ৯,০১,৫৫৫
৬৭ বলিভিয়া ৯,০৮,৩৮৩ ২১,৯৪৭ ৮,৬৮,২১০
৬৮ সংযুক্ত আরব আমিরাত ৯,০৬,৬৩৯ ২,৩০২ ৮,৯০,৩১১
৬৯ কোস্টারিকা ৮,৯১,০৩৮ ৮,৪৯৫ ৮,৫৪,৪২৬
৭০ ইকুয়েডর ৮,৭৬,০০৯ ৩৫,৬২২ ৪,৪৩,৮৮০
৭১ গুয়াতেমালা ৮,৫৯,৩১১ ১৮,০৮৪ ৮,৩৭,৯৩৮
৭২ পানামা ৮,৪৭,৩৭৫ ৮,২৪৪ ৮,০৮,৫১৮
৭৩ লাটভিয়া ৮,২৮,০৭৭ ৬,০০৮ ৮,১৯,৯০১
৭৪ আজারবাইজান ৭,৯২,৭১৪ ৯,৭১০ ৭,৮২,৯৫৭
৭৫ সৌদি আরব ৭,৬৫,৭৮৮ ৯,১৪০ ৭,৫০,২৩২
৭৬ শ্রীলংকা ৬,৬৩,৮০৪ ১৬,৫১৪ ৬,৪৬,৯৪৭
৭৭ প্যারাগুয়ে ৬,৫০,৬৬১ ১৮,৮৯৪ ৬,২৪,৬৭৩
৭৮ কুয়েত ৬,৩২,৭৮১ ২,৫৫৫ ৬,২৯,৬৯৫
৭৯ মায়ানমার ৬,১৩,২৮০ ১৯,৪৩৪ ৫,৯২,২৬১
৮০ বাহরাইন ৫,৮৩,৫৩০ ১,৪৯৮ ৫,৭৮,২৬৪
৮১ ডোমিনিকান আইল্যান্ড ৫,৮২,৬৯৩ ৪,৩৭৭ ৫,৭৬,৭৪৯
৮২ ফিলিস্তিন ৫,৮২,৩৬৩ ৫,৩৫৬ ৫,৭৬,৮৭৯
৮৩ এস্তোনিয়া ৫,৭৬,০৪৭ ২,৫৬১ ৫,১৮,১৮৮
৮৪ ভেনেজুয়েলা ৫,২৩,৫৪০ ৫,৭২০ ৫,১৬,৭২৯
৮৫ মলদোভা ৫,১৮,৭৯৩ ১১,৫২১ ৫,০৪,১৪২
৮৬ মিসর ৫,১৫,৬৪৫ ২৪,৬১৩ ৪,৪২,১৮২
৮৭ লিবিয়া ৫,০১,৯০৪ ৬,৪৩০ ৪,৯০,৯৭৩
৮৮ সাইপ্রাস ৪,৮৯,৯৬৩ ১,০৫৯ ১,২৪,৩৭০
৮৯ ইথিওপিয়া ৪,৭২,০৪৮ ৭,৫১৩ ৪,৫৫,৮৫৫
৯০ মঙ্গোলিয়া ৪,৬৯,৮৮৫ ২,১৭৯ ৩,১৩,২৫৬
৯১ হন্ডুরাস ৪,২৫,১১৩ ১০,৮৯৯ ১,৩২,৪০১
৯২ আর্মেনিয়া ৪,২২,৯৩৯ ৮,৬২৪ ৪,১২,২৪০
৯৩ রিইউনিয়ন ৪,১৪,৬১৫ ৭৭৭ ৪,০৬,৪৮৪
৯৪ ওমান ৩,৮৯,৪৭৩ ৪,২৬০ ৩,৮৪,৬৬৯
৯৫ বসনিয়া ও হার্জেগোভিনা ৩,৭৭,৮২৯ ১৫,৭৮৭ ১৫,৮১,১৬৪
৯৬ কাতার ৩,৬৭,৯৩৯ ৬৭৭ ৩,৬৫,৯৮৭
৯৭ কেনিয়া ৩,২৪,৫৫৮ ৫,৬৫১ ৩,১৮,৪২০
৯৮ জাম্বিয়া ৩,২১,৫০৩ ৩,৯৮৫ ৩,১৬,৮৭২
৯৯ উত্তর ম্যাসেডোনিয়া ৩,১১,৭০১ ৯,৩০০ ৩,০১,৮১৯
১০০ বতসোয়ানা ৩,০৭,১২৬ ২,৬৯৫ ৩,০৩,৮৪৫
১০১ আলবেনিয়া ২,৭৬,০৪৮ ৩,৪৯৭ ২,৭২,২৪৭
১০২ আলজেরিয়া ২,৬৫,৮৭০ ৬,৮৭৫ ১,৭৮,৪০০
১০৩ নাইজেরিয়া ২,৫৬,০২৮ ৩,১৪৩ ২,৫০,০৩৬
১০৪ জিম্বাবুয়ে ২,৫১,৯৫৯ ৫,৫০০ ২,৪৩,৭৪৯
১০৫ লুক্সেমবার্গ ২,৪৪,১৮২ ১,০৭৩ ২,৩৫,৯৩৯
১০৬ উজবেকিস্তান ২,৩৮,৯৮৩ ১,৬৩৭ ২,৩৭,২১৪
১০৭ মন্টিনিগ্রো ২,৩৭,০০০ ২,৭২০ ২,৩৩,৮৪২
১০৮ মোজাম্বিক ২,২৫,৬৭৬ ২,২০৩ ২,২৩,৩২১
১০৯ চীন ২,২৩,৯৩৩ ৫,২২৬ ২,১৫,৬০৮
১১০ লাওস ২,০৯,৯৫০ ৭৫৬ ৭,৬৬০
১১১ কিরগিজস্তান ২,০০,৯৯৩ ২,৯৯১ ১,৯৬,৪০৬
১১২ আইসল্যান্ড ১,৮৭,৬৬৪ ১৫৩ ৭৫,৬৮৫
১১৩ আফগানিস্তান ১,৮০,০৮৬ ৭,৬৯৯ ১,৬২,৯৩০
১১৪ মালদ্বীপ ১,৭৯,৬৬২ ২৯৮ ১,৬৩,৬৮৭
১১৫ মার্টিনিক ১,৬৯,৬২০ ৯৩৬ ১০৪
১১৬ নামিবিয়া ১,৬৫,৭৯৭ ৪,০৩৫ ১,৫৮,৭৬৫
১১৭ উগান্ডা ১,৬৪,০৬৯ ৩,৫৯৬ ১,০০,২০৫
১১৮ এল সালভাদর ১,৬২,৭৫৫ ৪,১৩১ ১,৫৮,২৭৮
১১৯ ঘানা ১,৬১,৩৭০ ১,৪৪৫ ১,৫৯,৮৮১
১২০ ত্রিনিদাদ ও টোবাগো ১,৬০,৪৯৩ ৩,৯০৩ ১,৪৭,৩২৯
১২১ ব্রুনাই ১,৪৭,৬৬৭ ২২৩ ১,৪৫,৯১৬
১২২ গুয়াদেলৌপ ১,৪০,১৩০ ৮৫৪ ২,২৫০
১২৩ কম্বোডিয়া ১,৩৬,২৬২ ৩,০৫৬ ১,৩৩,২০১
১২৪ জ্যামাইকা ১,৩৫,৬৬৩ ৩,০৪৪ ৮৬,৫৫০
১২৫ রুয়ান্ডা ১,৩০,০০৭ ১,৪৫৯ ৪৫,৫২২
১২৬ ক্যামেরুন ১,১৯,৯৪৭ ১,৯৩০ ১,১৭,৭৯১
১২৭ অ্যাঙ্গোলা ৯৯,১৯৪ ১,৯০০ ৯৭,১৪৯
১২৮ মালটা ৯৪,৪৪০ ৭১৯ ৯১,৮২৪
১২৯ ড্যানিশ রিফিউজি কাউন্সিল ৮৮,০৩৬ ১,৩৩৮ ৫০,৯৩০
১৩০ সেনেগাল ৮৬,১০১ ১,৯৬৭ ৮৪,১১৫
১৩১ মালাউই ৮৫,৯৬৪ ২,৬৩৯ ৮২,৮৬০
১৩২ ফ্রেঞ্চ গায়ানা ৮২,৯৫২ ৩৯৭ ১১,২৫৪
১৩৩ আইভরি কোস্ট ৮২,১৫৫ ৭৯৯ ৮১,২৮০
১৩৪ সুরিনাম ৮০,৪১৬ ১,৩৪১ ৪৯,৪৮৫
১৩৫ বার্বাডোস ৮০,০৩৮ ৪৪৪ ৭৭,১৪০
১৩৬ চ্যানেল আইল্যান্ড ৭৬,১৯০ ১৭৬ ৭৫,৪৩৯
১৩৭ ফ্রেঞ্চ পলিনেশিয়া ৭২,৯১১ ৬৪৯ ৩৩,৫০০
১৩৮ ইসওয়াতিনি ৭২,৩৭১ ১,৪০৬ ৭০,৫৮৩
১৩৯ ফিজি ৬৪,৯৪১ ৮৬৩ ৬৩,৫৮০
১৪০ গায়ানা ৬৪,৫২১ ১,২৩২ ৬২,৬৬৭
১৪১ মাদাগাস্কার ৬৪,৩১৪ ১,৩৯৩ ৫৯,৩৭০
১৪২ সুদান ৬২,২৫১ ৪,৯৪১ ৪০,৩২৯
১৪৩ নিউ ক্যালেডোনিয়া ৬১,৮৮০ ৩১৩ ৬০,৯৯৯
১৪৪ ভুটান ৫৯,৬১৪ ২১ ৫৯,৫৬৪
১৪৫ মৌরিতানিয়া ৫৯,১০২ ৯৮২ ৫৭,৮৫৯
১৪৬ বেলিজ ৫৯,০৪৯ ৬৭৭ ৫৭,১৮৮
১৪৭ কেপ ভার্দে ৫৬,২৬৪ ৪০১ ৫৫,৮৮১
১৪৮ সিরিয়া ৫৫,৮৮০ ৩,১৫০ ৫২,৬১০
১৪৯ গ্যাবন ৪৭,৬২২ ৩০৪ ৪৭,৩০৩
১৫০ পাপুয়া নিউ গিনি ৪৪,৪২৫ ৬৫১ ৪৩,৭৫৫
১৫১ সিসিলি ৪৩,৯৫৯ ১৬৭ ৪৩,৪২০
১৫২ কিউরাসাও ৪৩,৮৬৪ ২৭৭ ৪৩,১৫৩
১৫৩ এনডোরা ৪২,৮৯৪ ১৫৩ ৪২,১৮১
১৫৪ বুরুন্ডি ৪১,৯২৭ ৩৮ ৭৭৩
১৫৫ মরিশাস ৩৮,০৪০ ৯৯৬ ৩৬,৩৭৩
১৫৬ মায়োত্তে ৩৭,৫২৩ ১৮৭ ২,৯৬৪
১৫৭ টোগো ৩৭,০৭২ ২৭৩ ৩৬,৭৬১
১৫৮ আরুবা ৩৭,০৩৪ ২১৩ ৩৬,৪৯৫
১৫৯ গিনি ৩৬,৫৯৭ ৪৪২ ৩৬,১১৩
১৬০ তানজানিয়া ৩৫,৩৫৪ ৮৪০ ১৮৩
১৬১ ফারে আইল্যান্ড ৩৪,৬৫৮ ২৮ ৭,৬৯৩
১৬২ বাহামা ৩৪,৫৭২ ৮১০ ৩৩,০৩২
১৬৩ লেসোথো ৩২,৯১০ ৬৯৭ ২৪,১৫৫
১৬৪ মালি ৩১,০৮২ ৭৩৪ ৩০,১৯১
১৬৫ হাইতি ৩০,৭৮১ ৮৩৫ ২৯,৬৬৯
১৬৬ আইল অফ ম্যান ২৮,৪১৬ ১০৫ ২৬,৭৯৪
১৬৭ বেনিন ২৬,৯৫২ ১৬৩ ২৫,৫০৬
১৬৮ সোমালিয়া ২৬,৫৩৫ ১,৩৫০ ১৩,১৮২
১৬৯ সেন্ট লুসিয়া ২৫,৫৩৮ ৩৭১ ২৪,৩০৩
১৭০ কেম্যান আইল্যান্ড ২৪,৪৭৭ ২৮ ৮,৫৫৩
১৭১ কঙ্গো ২৪,০৭৯ ৩৮৫ ২০,১৭৮
১৭২ পূর্ব তিমুর ২২,৯০৯ ১৩১ ২২,৭৫৯
১৭৩ বুর্কিনা ফাঁসো ২০,৮৫৩ ৩৮২ ২০,৪৩৯
১৭৪ নিকারাগুয়া ১৮,৪৯১ ২২৫ ৪,২২৫
১৭৫ জিব্রাল্টার ১৮,৪১৯ ১০২ ১৬,৫৮৩
১৭৬ সলোমান আইল্যান্ড ১৮,১৭৪ ১৪৬ ১৬,৩৫৭
১৭৭ গ্রেনাডা ১৭,৬১২ ২২৬ ১৬,৬৯৫
১৭৮ দক্ষিণ সুদান ১৭,৫৯০ ১৩৮ ১৩,৫১৪
১৭৯ লিচেনস্টেইন ১৭,৪২৮ ৮৫ ১৭,৩০০
১৮০ তাজিকিস্তান ১৭,৩৮৮ ১২৪ ১৭,২৬৪
১৮১ সান ম্যারিনো ১৭,০৮৩ ১১৫ ১৬,৮৪১
১৮২ ইকোয়েটরিয়াল গিনি ১৫,৯১৫ ১৮৩ ১৫,৭০৪
১৮৩ জিবুতি ১৫,৬৩১ ১৮৯ ১৫,৪২৭
১৮৪ বারমুডা ১৪,৭৫৫ ১৩৮ ১৪,৩০৫
১৮৫ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ১৪,৬৪৯ ১১৩ ৬,৮৫৯
১৮৬ ডোমিনিকা ১৪,১৮৪ ৬৫ ১৩,৭৭৫
১৮৭ সামোয়া ১৩,১৪৫ ২৫ ১,৬০৫
১৮৮ মোনাকো ১২,১২৪ ৫৭ ১২,০০৯
১৮৯ গাম্বিয়া ১২,০০২ ৩৬৫ ১১,৫৯১
১৯০ গ্রীনল্যাণ্ড ১১,৯৭১ ২১ ২,৭৬১
১৯১ ইয়েমেন ১১,৮১৯ ২,১৪৯ ৯,০৪২
১৯২ টাঙ্গা ১১,৫৬৬ ১১ ১০,৯৯৮
১৯৩ সেন্ট মার্টিন ১০,৬৬৮ ৬৩ ১,৩৯৯
১৯৪ সিন্ট মার্টেন ১০,২৭৯ ৮৬ ১০,১২৭
১৯৫ ক্যারিবিয়ান নেদারল্যান্ডস ১০,০৪৪ ৩৫ ৯,৯৫৯
১৯৬ ইরিত্রিয়া ৯,৭৫৭ ১০৩ ৯,৬৪৭
১৯৭ নাইজার ৯,০৩১ ৩১০ ৮,৬২৮
১৯৮ ভানুয়াতু ৮,৯০৫ ১৪ ৮,৬৩১
১৯৯ গিনি বিসাউ ৮,২৬০ ১৭১ ৮,০৩৩
২০০ অ্যান্টিগুয়া ও বার্বুডা ৮,১১৯ ১৩৮ ৭,৭৬৪
২০১ কমোরস ৮,১০০ ১৬০ ৭,৯৩৩
২০২ সিয়েরা লিওন ৭,৬৮২ ১২৫ ৪,৩৯৩
২০৩ লাইবেরিয়া ৭,৪৫৫ ২৯৪ ৫,৭৪৭
২০৪ চাদ ৭,৪১৭ ১৯৩ ৪,৮৭৪
২০৫ সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন আইল্যান্ড ৬,৮৭০ ১০৬ ৬,৬৪১
২০৬ ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ ৬,৭৬৫ ৬২ ২,৬৪৯
২০৭ টার্কস্ ও কেইকোস আইল্যান্ড ৬,১২৩ ৩৬ ৬,০৪৪
২০৮ সেন্ট কিটস ও নেভিস ৫,৭০৭ ৪৩ ৫,৫৯৭
২০৯ কুক আইল্যান্ড ৫,৬৩৬ ৫,৫৬৩
২১০ পালাও ৫,০৪৩ ৪,৩৩১
২১১ সেন্ট বারথেলিমি ৪,৬৩০ ৪৬২
২১২ এ্যাঙ্গুইলা ৩,২০৩ ৩,১৪২
২১৩ কিরিবাতি ৩,০৯৮ ১৩ ২,৬০২
২১৪ সেন্ট পিয়ের এন্ড মিকেলন ২,৭৪৮ ২,৪৪৯
২১৫ ফকল্যান্ড আইল্যান্ড ১,৬৮৭ ৬৮
২১৬ মন্টসেরাট ৯৫৮ ৮৫৬
২১৭ ডায়মন্ড প্রিন্সেস (প্রমোদ তরী) ৭১২ ১৩ ৬৯৯
২১৮ ওয়ালিস ও ফুটুনা ৪৫৪ ৪৩৮
২১৯ ম্যাকাও ৮৩ ৮২
২২০ ভ্যাটিকান সিটি ২৯ ২৯
২২১ মার্শাল আইল্যান্ড ১৭ ১৪
২২২ পশ্চিম সাহারা ১০
২২৩ জান্ডাম (জাহাজ)
২২৪ নিউয়ে
২২৫ নাউরু
২২৬ টুভালু
২২৭ সেন্ট হেলেনা
তথ্যসূত্র: চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন (সিএনএইচসি) ও অন্যান্য।
করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]