ইসি গঠন: সার্চ কমিটিতে আসা ৩২২ নাম প্রকাশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৬ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২২

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য গঠিত অনুসন্ধান (সার্চ) কমিটির কাছে আসা ৩২২টি নাম প্রকাশ করা হয়েছে। সোমবার (১৪ ফেব্রুয়ারি) রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এসব নামের তালিকা প্রকাশ করা হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব শফিউল আজিম এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, সার্চ কমিটির কাছে আসা ৩২২টি নাম প্রকাশ করা হয়েছে। তালিকা মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এর আগে রোববার (১৩ ফেব্রুয়ারি) বিশিষ্টজনদের সঙ্গে ধারাবাহিক আলোচনার তৃতীয় বৈঠকের শুরুতেই নাম প্রকাশ করার কথা জানিয়েছিলেন সার্চ কমিটির সভাপতি ও আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান।

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দিতে বিভিন্ন রাজনৈতিক দল, বিশিষ্ট ব্যক্তি, পেশাজীবী সংগঠন ও ব্যক্তিদের প্রস্তাবিত এই তালিকায় একই ব্যক্তির নাম একাধিকবার পাওয়া গেছে। এ বিষয়ে তালিকায় বলা হয়েছে, তালিকার নাম বিভিন্ন সংগঠন/ব্যক্তি প্রস্তাব করেছে। তালিকায় একই ব্যক্তির নামের পুনরাবৃত্তি পরিহারযোগ্য। নামের বানান ও পদবির করণিক ত্রুটি সংশোধনযোগ্য।

নতুন ইসি গঠনে গত শনিবার (১২ ফেব্রুয়ারি) প্রথম দফায় বেলা সোয়া ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত এবং দ্বিতীয় দফায় দুপুর ১টা থেকে আড়াইটা পর্যন্ত বিশিষ্টজনদের মতামত নেয় সার্চ কমিটি। বিশিষ্টজনদের মতামত নিতে পরের দিন রোববার (১৩ ফেব্রুয়ারি) বিকেলেও বৈঠক হয়। সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত দু’দিনের সভায় অধ্যাপক, গণমাধ্যমের শীর্ষ পর্যায়ের ব্যক্তি, সরকারি সাবেক কর্মকর্তা এবং সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা, পেশাজীবী সংগঠনের নেতারাসহ বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

বৈঠকে বিশিষ্টজনরা প্রস্তাবিত নামের তালিকা প্রকাশের দাবি করেছেন সার্চ কমিটির কাছে। পূর্বনির্ধারিত বৈঠকে অংশ নিতে না পারায় তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে আট জ্যেষ্ঠ সাংবাদিকের সঙ্গে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় সভায় বসছে সার্চ কমিটি

‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ অনুসারে নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে গত ৫ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে।

কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ আজই (১৪ ফেব্রুয়ারি) শেষ হচ্ছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগের মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে নবগঠিত সার্চ কমিটি। প্রতিটি পদের বিপরীতে দুটি করে মোট ১০ জনের নাম নাম প্রস্তাব করবে কমিটি। কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

গত শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়, ওইদিন বিকেল ৫টা পর্যন্ত নতুন ইসি গঠনে মোট ২৪টি রাজনৈতিক দল, ছয়টি পেশাজীবী সংগঠন ও ব্যক্তিগতভাবে অনেকে সার্চ কমিটিতে নাম প্রস্তাব করেছেন। শনিবার মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের জানিয়েছেন, বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন, ব্যক্তিগতভাবে নাম প্রস্তাব এবং ই-মেইলের মাধ্যমে ৩০৯ জনের নাম পেয়েছে সার্চ কমিটি

প্রস্তাবিত নামের তালিকায় গুরুত্বপূর্ণ যারা আছেন
সাংবাদিক অজয় দাশগুপ্ত, মানবাধিকার কর্মী সুলতানা কামাল, শিক্ষাবিদ ও সাহিত্যিক অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন, সাবেক প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক মো. মিজানুর রহমান, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক, সাবেক সচিব আবু আলম শহিদ খান, সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল, সাবেক সচিব কামরুন নাহার, সাবেক সচিব কৃষিবিদ মো. নুরুল ইসলাম, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্স বিশ্ববিদ্যালয় সাবেক উপাচার্য অধ্যাপক ড. নীতিশ চন্দ্র দেবনাথ, সাবেক অতিরিক্ত আইজিপি কৃষিবিদ ইকবাল বাহার, অ্যাডকম লিমিটেডের চেয়ারম্যান গীতি আরা সাফিয়া চৌধুরী, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন, সাবেক সেনাবাহিনী প্রধান জেনারেল (অব.) ইকবাল করিম ভূঁইয়া, সাবেক সচিব অশোক মাধব রায়, বিশিষ্ট সাংবাদিক ও লেখক আবু সাঈদ খান, সাবেক তথ্য সচিব আব্দুল মালেক, সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ, সরকারি কর্ম কমিশনের সাবেক চেয়ারম্যান ইকরাম আহমেদ, নিরাপদ সড়ক চাই’র চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।

এছাড়া সাবেক আইজিপি এ কে এম শহীদুল হক, বিটিভির সাবেক মহাপরিচালক এস এম হারুন-উর-রশীদ, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব জেসমিন টুলি, শিক্ষাবিদ ড. এম শমশের আলী, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, সাবেক মুখ্য সচিব নজিবুর রহমান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জ্যোতিপ্রকাশ দত্ত, সাবেক সচিব জাফর আহমেদ খান, সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার, সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন, পিএসসির সাবেক চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট শাহদীন মালিক, ঢাকা বিশ্ববিদ্যালয় সাবেক অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক নাজমুল আহসান কলিমুল্লাহ, সাবেক তথ্য কমিশনার সাদেকা হালিম, মহিলা পরিষদের সভাপতি ফৌজিয়া মোসলেম, ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল, নারীনেত্রী রোকেয়া কবীর, সাবেক সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির, সাবেক বিচারপতি আব্দুল ওয়াহাব মিয়া, যাত্রাবাড়ী মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসানসহ আরও বেশকিছু নাম রয়েছে প্রস্তাবিত তালিকায়।

সার্চ কমিটির কাছে আসা ৩২২ জনের নামের তালিকা দেখতে এখানে ক্লিক করুন

আরএমএম/এমআরআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]