শেখ হাসিনা অসাম্প্রদায়িকতার মূর্ত প্রতীক: তথ্যমন্ত্রী

শেখ হাসিনা শুধু উন্নয়ন ও প্রগতির প্রতীক না, তিনি শুধু গণতন্ত্রের নয়, অসম্প্রদায়িকতারও প্রতীক বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

শনিবার (১৪ মে) সকালে রাজধানীর শাহবাগে শুভ বুদ্ধপূর্ণিমা জাতীয় সম্মিলিত শান্তি শোভাযাত্রা ও সম্প্রীতি উৎসব -২০২২ এর প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু চেয়েছিলেন একটি অসাম্প্রদায়িক দেশ গঠন করতে। কিন্তু ১৯৭৫ সালের ১৫ই আগস্ট তাকে হত্যার পর একটি গোষ্ঠী দেশের অসাম্প্রদায়িক চেতনা নষ্ট করেছিল।

‘তারা দেশের ভেতর সাম্প্রদায়িকতার বিষবাষ্প ঢেলে দিয়েছিল। কিন্তু ১৯৯৬ সালে জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে পুনরায় দেশে অসাম্প্রদায়িক চেতনা ফিরিয়ে আনেন।’

hasan1

ধর্ম ও সংস্কৃতি নিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ধর্মকে সংস্কৃতির সঙ্গে মেলানো যাবে না। সৌদি আরবে মুসলমানরা উলুধ্বনি দেয় কারণ এটা তাদের সংস্কৃতির অংশ। কিন্তু বাংলাদেশে এটা করা হলে একটা অংশ বলবে এরা হিন্দু হয়ে গেছে। এরা সাম্প্রদায়িক অপশক্তি।

‘মাঝে মাঝে যে সাম্প্রদায়িক চেতনার শক্তিরা মাথাচাড়া দিয়ে ওঠে তাদের অবনমিত করতে হলে শেখ হাসিনার কোনো বিকল্প নেই।’

এ সময় উপস্থিত ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া ও বাংলাদেশ বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদের সভাপতি অধ্যাপক উত্তম কুমার বড়ুয়া।

আল সাদী ভূঁইয়া/এমপি/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]