ভাতাসহ বিশেষ সুবিধা পাচ্ছে চব্বিশ লাখ প্রতিবন্ধী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৫ এএম, ০৪ জুন ২০২২
ফাইল ছবি

বর্তমানে দেশে ২৪ লাখের বেশি প্রতিবন্ধী নাগরিকদের তালিকাভুক্ত করে ভাতাসহ বিশেষ সুযোগ-সুবিধা প্রদান করা হচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাধারণ মানুষের কল্যাণের পাশাপাশি প্রতিবন্ধীদের কল্যাণে সমাজকল্যাণ বিভাগ গঠন করেছিলেন।

শুক্রবার (৩ জুন) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় কেন্দ্রীয় কচিকাঁচার মেলা মিলায়তনে শ্রবণ প্রতিবন্ধীদের সংগঠন বধির কাউন্সিলের দ্বিবার্ষিক সম্মেলন ও সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০২২ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

আলোচনা সভায় প্রধান আলেচক ছিলেন সাবেক তথ্য উপদেষ্টা এবং ডেইলি অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিজেআরএফ সভাপতি ও প্রবীণ সাংবাদিক নেতা বীর মুক্তিযোদ্ধা আজিজুল ইসলাম ভূঁইয়া, সমাজেসেবা অধিদপ্তরের পরিচালক মো.কামরুল ইসলাম চৌধুরী, ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার শফিকুর রহমান, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সভাপতি অধ্যক্ষ মোহাম্মদ আলী চৌধুরী মানিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের সহকারী অধ্যাপক ডা. মহসীন কবির লিমন, শ্রমিক নেত্রী শামীম আরা প্রমুখ।

সভায় শ্রবণ প্রতিবন্ধীদের উন্নয়ন ও মানবাধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বধির কাউন্সিলের সভাপতি আতাউর রহমান।

মূল প্রবন্ধে বলা হয়, সমাজসেবা অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী নারী, পুরুষ ও হিজড়াসহ বাংলাদেশে মোট ১২ থেকে ১৪ ধরনের প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ২৪ লাখ ২৯ হাজার ৮৫৮ জন। বধির কাউন্সিল বাংলাদেশ দেশের ২ লাখ ৫২ হাজার ৩১ জন শ্রবণ ও বাক প্রতিবন্ধী এবং ১০ হাজার ৩৬৬ জন শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধীর কল্যাণে কাজ করছে।

এমআইএস/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।