রাজধানীর ১০৭২টি বাণিজ্যিক ভবন পরিদর্শন করবে সরকার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ২২ জুন ২০২২
ভবন পরিদর্শনে গঠিত সমন্বিত দলের সদস্যদের প্রশিক্ষণ

ঢাকার দুই সিটি করপোরেশন এলাকার বহুতল বাণিজ্যিক ভবনগুলো (মার্কেট ভবন) পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রাজধানীর ১ হাজার ৭২টি ভবন পরিদর্শনের লক্ষ্যে এরই মধ্যে ১১টি সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ দল গঠন করা হয়েছে।

বুধবার (২২ জুন) সমন্বিত পরিদর্শন দলের সব সদস্যের জন্য প্রশিক্ষণের আয়োজন করে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। বিডার মাল্টিপারপাস হলে অনুষ্ঠিত এ প্রশিক্ষণে সার্বিক সহযোগিতা করে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফ)।

ডাইফ সূত্রে জানা গেছে, ১১ টি সমন্বিত দলে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, গণপূর্ত অধিদপ্তর, স্থাপত্য অধিদপ্তর, তিতাস গ্যাস, বিস্ফোরক পরিদপ্তর, প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তর, এফবিসিসিআই, ডেসকো, প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয়, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সদস্যরা কাজ করবেন।

৮২টি প্রশ্নের নতুন চেকলিস্টের মাধ্যমে এ পরিদর্শন কার্যক্রম সম্পাদন করা হবে।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনায় বিডার নেতৃত্বে ১০৮টি দলের মাধ্যমে সারা দেশের ৫ হাজার ২০৬টি কলকারখানা ও প্রতিষ্ঠানে পরিদর্শন করা হয়।

প্রশিক্ষণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ডাইফ মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ বলেন, পরিদর্শকেরা আন্তরিকভাবে পরিদর্শন করবেন যাতে পরিদর্শন প্রতিবেদনে বাণিজ্যিক প্রতিষ্ঠান ও মার্কেটের সঠিক চিত্র প্রতিফলিত হয়।

তিনি আরও বলেন, ত্রুটি-বিচ্যুতি সংশোধনের জন্য প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে যথাযথ নির্দেশ দিতে হবে। পরিদর্শন প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তী কার্যক্রম হাতে নেওয়া হবে।

সর্বোচ্চ সহযোগিতার মনোভাব বজায় রেখে পরিদর্শন কার্যক্রম সম্পন্ন করার আহ্বান জানান ডাইফ মহাপরিদর্শক।

প্রশিক্ষণ অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিডার নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) অভিজিৎ চৌধুরী, ডাইফের অতিরিক্ত মহাপরিদর্শক (যুগ্ম-সচিব) মিনা মাসুদ উজ্জামান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবু নাইম মোহাম্মদ শহীদুল্লাহ প্রমুখ।

এসএম/এসএএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]