পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে সাবেক চীনা রাষ্ট্রদূতদের সাক্ষাৎ


প্রকাশিত: ০১:০৯ পিএম, ২৭ জানুয়ারি ২০১৬

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত চীনের চার সাবেক রাষ্ট্রদূত  সাক্ষাৎ করেছেন। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তারা এ সাক্ষাৎ করেন।

চীনা সাবেক রাষ্ট্রদূতগণের মধ্যে ছিলেন রাষ্ট্রদূত ওয়াং চুংগি (১৯৯৭-২০০০), হু কিয়ানওয়েন (২০০০-২০০৩), চাই জি (২০০৩-২০০৭) এবং ঝেং কিংডিয়ান (২০০৭-২০০৯)।

সাক্ষাৎকালে চীনের সাবেক এ রাষ্ট্রদূতরা বলেন, যে সময়ে তারা বাংলাদেশে দায়িত্ব পালন করেছেন সে সময়ের সঙ্গে আজকের আর্থ-সামাজিক চিত্রের তফাৎ চোখে পড়ার মতো।

উন্নত অবকাঠামো, অর্থনৈতিক প্রবৃদ্ধির উচ্চ হার, মানুষের মধ্যে কর্মচাঞ্চল্য  সবকিছুই বলে দেয় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

রাষ্ট্রদূত ওয়াং চুংগি বলেন, চীন সরকার বাংলাদেশের উন্নয়নে সহযোগিতায় বরাবরই আগ্রহী। রাষ্ট্রদূত চাই শি তরুণ নেতা হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের  ভূয়সী প্রশংসা করেন।

এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাবেক চীনা রাষ্ট্রদূতগণের কাছে প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে দেশের উন্নয়নের চিত্র তুলে ধরেন।

শাহরিয়ার আলম বলেন, বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নির্বাচনী মেনিফেস্টোর প্রতি তরুণ প্রজন্মসহ দেশবাসীর অকুণ্ঠ সমর্থন রয়েছে। আর এ জনসমর্থন নিয়েই সরকার ২০২১ সালের মধ্যে দেশকে একটি মধ্যম আয়ের  এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত আয়ের দেশে পরিণত করার লক্ষ্যে সাহসিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশ ও চীনের মধ্যকার বর্তমান সম্পর্ক ভবিষ্যতে আরও উজ্জলতর হওয়ার সম্ভাবনা ব্যাপক। এক্ষেত্রে প্রয়োজন দু’দেশের সরকার সমূহের সময়ানুগ সিদ্ধান্তের।

এসএ/এএইচ/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]