রোহিঙ্গা প্রত্যাবাসনে নর্ডিক দেশগুলোর সহযোগিতা চান স্পিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫০ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২৩

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে নর্ডিক দেশগুলোর সহযোগিতা কামনা করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) স্পিকারের সঙ্গে তার সংসদ ভবনের কার্যালয়ে সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসন ও নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার সোভেনডেন সৌজন্য সাক্ষাতে এলে এ কথা বলেন স্পিকার।

সাক্ষাৎকালে নর্ডিক রাষ্ট্রগুলোর সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন, ব্যবসা-বাণিজ্যের প্রসার, নারীর ক্ষমতায়ন, জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা জনগোষ্ঠীর শান্তিপূর্ণ প্রত্যাবাসন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন তারা।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ নির্মাণে সরকার কাজ করছে। তার নেতৃত্বে বাংলাদেশের আর্থসামাজিক ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, পদ্মা সেতুর সফল বাস্তবায়ন, জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা, লিঙ্গ বৈষম্যদূরীকরণ, নারীর অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষমতায়ন ইত্যাদি সবক্ষেত্রে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। অর্থনৈতিক অঞ্চল স্থাপনের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করার পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলে জনজীবন সুরক্ষিত করেছে সরকার। রোহিঙ্গা জনগোষ্ঠীর নিজ ভূমিতে ফিরে যাওয়ার অধিকার রক্ষার্থে তাদের নিজ দেশে শান্তিপূর্ণ প্রত্যাবাসনে নর্ডিক রাষ্ট্রগুলোর সহযোগিতা কামনা করেন স্পিকার।

রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে বলেন, বাংলাদেশের মানুষের জীবনমানের উল্লেখযোগ্য অগ্রগতি দৃশ্যমান। অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি অনেক ক্ষেত্রেই বাংলাদেশ তড়িৎ গতিতে এগিয়ে যাচ্ছে। এসময় রোহিঙ্গা জনগোষ্ঠীর শান্তিপূর্ণ প্রত্যাবাসনে সহায়তার আশ্বাস দেন তিনি।

ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসন বলেন, বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে নর্ডিক রাষ্ট্রগুলো আগ্রহী। জলবায়ু পরিবর্তনসহ অন্যান্য বৈশ্বিক বিষয়ে নর্ডিক রাষ্ট্রগুলো বাংলাদেশের পাশে থাকবে। এসময় তিনি বাংলাদেশ ও ডেনমার্কের বন্ধুত্বের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে উপহারস্বরূপ একটি স্মারক গ্রন্থ স্পিকারকে দেন।

নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার সোভেনডেন বলেন, ব্যবসা-বাণিজ্যের প্রসার ও বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে নরওয়ে আন্তরিক। পরিবেশবান্ধব উপায়ে শিল্পের প্রসারে সহায়তা দিতেও আগ্রহী।

এইচএস/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।