বিশ্ব ডাল দিবস আজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৪ এএম, ১০ ফেব্রুয়ারি ২০২৩

বিশ্ব ডাল দিবস আজ শুক্রবার। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‌টেকসই আগামীর জন্য ডাল। ২০১৯ সাল থেকে প্রতিবছর ১০ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী এ দিবস পালন করা হচ্ছে। তবে বাংলাদেশে এ বছর প্রথম আনুষ্ঠানিকভাবে দিবসটি পালন করা হচ্ছে।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) বিশ্বব্যাপী খাদ্য হিসেবে ডালের (শুকনো মটরশুটি, মসুর, শুকনো মটর, ছোলা, লুপিন) গুরুত্বকে স্বীকৃতি দেওয়ার জন্য এ দিবস পালন করে ২০১৯ সাল থেকে। এর আগের বছর (২০১৮) ২০ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের সত্তরতম অধিবেশনে এ দিবস ফেব্রুয়ারির ১০ তারিখে পালনের সিদ্ধান্ত হয়।

দিবস উপলক্ষে বাংলাদেশে শোভাযাত্রা ও সেমিনারের আয়োজন করেছে কৃষি মন্ত্রণালয়। শুক্রবার সকালে ফার্মগেটের বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল থেকে এ শোভাযাত্রা বের হবে। এরপর প্রতিষ্ঠানটির মিলনায়তনে অনুষ্ঠিত হবে একটি সেমিনার। এতে প্রধান অতিথি থাকবেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

বিশ্ব ডাল দিবস খাদ্য নিরাপত্তা ও পুষ্টির লক্ষ্যে টেকসই খাদ্য উৎপাদনের অংশ হিসেবে ডালের পুষ্টিগত উপকারিতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির সুযোগ প্রদান করার উদ্যেশ্য নিয়ে এ দিবস পালন হবে।

এনএইচ/এমআইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।