আগুন লাগলে সবার আগে ছুটে যায় ফায়ার সার্ভিস: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৫ পিএম, ০৭ জুন ২০২৩

আগে কোথাও আগুন ধরলে জনগণই নিয়ন্ত্রণ করতেন এরপর যেতো ফায়ার সার্ভিস উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আজকে সেই দিন নেই, আগুন লাগার সঙ্গে সঙ্গে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা ঘটনাস্থলে ছুটে যান।

বুধবার (৭ জুন) দুপুরে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদর দপ্তরে স্বাধীনতা পুরস্কার ২০২৩ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আগে ৯/১০ তলার উপরে আগুন লাগলে নিয়ন্ত্রণ করা কঠিন হতো। এখন সর্বাধিক ৬৮ মিটার উচ্চতার টিটিএল গাড়ির মাধ্যমে ২৪তলা ভবন পর্যন্ত আগুনও নিয়ন্ত্রণ করছে ফায়ার সার্ভিস।

স্বরাষ্ট্রমন্ত্রী, স্বাধীনতা পুরস্কার ২০২৩ অর্জন করায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালকসহ সব সদস্যকে আন্তরিক অভিনন্দন জানান। মন্ত্রী বলেন, ‘রাষ্ট্রের এই সর্বোচ্চ অর্জন আপনাদের মনোবল আরও দৃঢ় করবে বলে আমি বিশ্বাস করি।’ প্রধানমন্ত্রীর নির্দেশে এই প্রতিষ্ঠানকে আধুনিক করার এবং এর সক্ষমতা বাড়ানোর জন্য নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে উল্লেখ করেন মন্ত্রী। এই প্রতিষ্ঠানের কর্মীদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করার ব্যবস্থা নেওয়ার কথাও জানান তিনি।

আসাদুজ্জামান খান কামাল বলেন, সরকার দায়িত্ব নেওয়ার পর, ২০০৯ সালে জাতীয় সংসদে প্রধানমন্ত্রী ঘোষণা করেন দেশের প্রতিটি উপজেলায় নূন্যতম ১টি করে ফায়ার স্টেশন নির্মাণ করা হবে। সেকারণে প্রয়োজনায় প্রকল্প অনুমোদন করার পাশাপাশি ২০১১ সালের ২ জুলাই নিজে উপস্থিত থেকে হাজারীবাগ ফায়ার স্টেশনের ভিত্তি প্রস্তর স্থাপনের মাধ্যমে শুরু করেন সেই প্রকল্প বাস্তবায়নের কাজ। চলতি বছরের ২৪ এপ্রিল প্রধানমন্ত্রী সারা দেশের ৪০টি নতুন ফায়ার স্টেশনের শুভ উদ্বোধন করেন। বর্তমানে সারাদেশে চালু ফায়ার স্টেশনের সংখ্যা ৪৯৫টি, যা ২০০৯ সালের আগে ছিল মাত্র ২০৪টি।

এ বছর ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরকে কাজের স্বীকৃতি স্বরূপ জনসেবায় স্বাধীনতা পুরস্কার ২০২৩ প্রদান করা হয়েছে। মন্ত্রী বলেন, ‘এ অর্জনে আমরা সবাই গর্বিত। স্বাধীনতা পুরস্কার ২০২৩ অর্জন ফায়ার সার্ভিসের জন্য একটি যুগান্তরকারী ঘটনা, যোগ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘জাতির পিতা আমাদের যেমন একটি স্বাধীন দেশ উপহার দিয়েছেন, তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী ২০৪১ সালে উন্নত স্মার্ট বাংলাদেশের যে স্বপ্ন আমাদের দেখিয়েছেন, আমরা বিশ্বাস করি তিনি তা বাস্তবায়ন করবেন। আশা করি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সেই উন্নত দেশের পরিপূর্ণ অগ্নিনিরাপত্তা এবং দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা সম্পন্ন একটি বিশ্বমানের সেবা বাহিনীতে পরিণত হবে।’

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী, অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিবরা। আরও উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী, সদস্য ও কমিউনিটি স্বেচ্ছাসেবীরা।

টিটি/এসএনআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।