মঙ্গলবারও বিভিন্ন স্থানে ভারী বৃষ্টি, ৩ দিনের মধ্যে কমতে পারে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৭ পিএম, ০৮ আগস্ট ২০২৩
ফাইল ছবি

দেশের বেশিরভাগ অঞ্চলেই ভারী বৃষ্টি হচ্ছে। মঙ্গলবারও ভারী বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

তবে আগামী তিন দিনের মধ্যে বৃষ্টির প্রবণতা কমে যেতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

ক্রমাগত ভারী বৃষ্টিতে জবুথবু সারাদেশ। চট্টগ্রাম অঞ্চলে জীবনযাত্রা বিপর্যস্ত। সেখানে পাহাড় ধসে হতাহতের ঘটনাও ঘটেছে।

মঙ্গলবার সকাল থেকে ঢাকার আকাশ মেঘে ঢেকে আছে। বেলা ১২টা পর্যন্ত গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও হয়েছে। তবে ঢাকার আকাশ থেকে ধীরে ধীরে মেঘের ঘনত্ব কমে দেখা যাচ্ছে রোদের আভাস।

সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বঙ্গোপসাগরে বজ্রমেঘ সৃষ্টি হচ্ছে, তাই উপকূলীয় অঞ্চল ও সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় চট্টগ্রাম, মোংলা, পায়রা ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

বৃষ্টির প্রবণতা দেশের উপকূলীয় চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগে বেশি ছিল। এখন উত্তরাঞ্চলেও অতিভারী বৃষ্টি হচ্ছে। সোমবার দিনভর ঢাকায় বৃষ্টি হয়েছে।

সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ২৬৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে বান্দরবানে। অতিভারী বৃষ্টির মধ্যে নিকলীতে ২৩৫, বগুড়ায় ২১৩, বদলগাছিতে ১৪১, তাড়াশে ১২৭, কক্সবাজারে ১৬৭, টেকনাফে ১২৮, মোংলায় ১৯২, বরিশালে ১৬৪, পটুয়াখালীতে ১০০, খেপুপাড়ায় ১৫৫, ভোলায় ২২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় ৫৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানান, সারাদেশের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার সকালে ভারী বর্ষণের সতর্কবাণীতে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে মঙ্গলবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে সারা দেশের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিলিমিটার বা এর বেশি) বর্ষণ হতে পারে।

অতিভারী বর্ষণের কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে বলেও সতর্কবাণীতে জানানো হয়েছে।

অন্যদিকে, মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে- রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আরএমএম/এসএনআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।