দ্বাদশ সংসদ নির্বাচন

দেশি পর্যবেক্ষক সংস্থা বাড়াতে আবেদন আহ্বান করতে যাচ্ছে ইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৬ এএম, ০৭ সেপ্টেম্বর ২০২৩
ফাইল ছবি

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নতুন করে আগ্রহী স্থানীয় পর্যবেক্ষক সংস্থা থেকে আবেদন আহ্বান করতে যাচ্ছে নির্বাচন কমিশন। এ লক্ষ্যে শিগগির বিজ্ঞপ্তি জারি করবে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক সংস্থাটি।

এরইমধ্যে শতাধিক আগ্রহী পর্যবেক্ষক সংস্থার আবেদন পরীক্ষা-নিরীক্ষা করে ৬৮টি দেশি সংস্থাকে প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে। কিন্তু প্রায় ১২ কোটি ভোটারের নির্বাচনে আরও পর্যবেক্ষক সংস্থা বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।

নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেন, বর্তমান কমিশন অবাধ, সুস্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের ব্যপারে সর্বদাই আন্তরিক, সে কারণেই নিরেপক্ষ পর্যবেক্ষক দ্বারা তা নিশ্চিত করার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। নির্বাচন কমিশন চায় আগামী জাতীয় নির্বাচনে উল্লেখযোগ্য সংখ্যক পর্যবেক্ষক থাকুক। স্বচ্ছতা ও জনগণের আস্থা অর্জনের জন্য এটি প্রয়োজন। কিন্তু এবার নিবন্ধনযোগ্য স্থানীয় পর্যবেক্ষক সংস্থার সংখ্যা আগের তুলনায় কম। এ সংখ্যা বাড়ানোর প্রয়োজন মনে করে কমিশন।

আরও পড়ুন: জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন: ইসি আনিছুর

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী আগ্রহী পর্যবেক্ষক সংস্থাকে নতুন করে আবেদনের জন্য বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করা হতে পারে। সেক্ষেত্রে ১৫-৩০ দিন সময় দেওয়া হবে। এরইমধ্যে যারা বাছাইয়ে বাদ পড়েছে আগ্রহী হলে তাদেরও নতুন করে আবেদন করতে হবে। আবেদন পাওয়ার স্বল্প সময়ের মধ্যে যাচাই-বাছাই চূড়ান্ত করে পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন চূড়ান্ত করা হবে।

সবশেষ নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনেও শতাধিক পর্যবেক্ষক সংস্থা নিবন্ধন পেয়েছিল। এবার এ সংখ্যা প্রায় অর্ধেকে নেমে আসে। তাই নতুন করে আবেদন আহ্বানের সিদ্ধান্ত নেয় কাজী হাবিবুল আউয়াল কমিশন।

এমওএস/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।